২৯ জুলাই, ২০২১ ১৩:১১

কিনব্রিজ দিয়ে ফের যানচলাচল নিষিদ্ধ

গেটে ব্যারিকেড দিল সিসিক

নিজস্ব প্রতিবেদক, সিলেট

কিনব্রিজ দিয়ে ফের যানচলাচল নিষিদ্ধ

সিলেট নগরীর অন্যতম প্রবেশদ্বার কিনব্রিজ দিয়ে ফের যানবাহন চলাচল নিষিদ্ধ করেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। রিকশা, ভ্যান, মোটরসাইকেল ও বাইসাইকেল ছাড়া সুরমা নদীর ওপরের ওই সেতু দিয়ে অন্য কোনধরণের যানবাহন চলাচল করতে পারবে না ঘোষণা দিয়ে সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। এছাড়া যানবাহন নিয়ন্ত্রণে সেতুর উভয় পাশের গেটে লোহার ব্যারিকেড বসিয়েছে সিসিক।

বুধবার রাত ১০টার দিকে সিসিকের কর্মচারীরা গিয়ে কিনব্রিজের উভয় প্রবেশমুখে যানবাহন চলাচলের নিষেধাজ্ঞা সম্বলিত সাইনবোর্ড টানিয়ে দেন। এছাড়া উভয় প্রবেশদ্বারে নতুন করে বসানো হয় লোহার ব্যারিকেড। 

জানা গেছে, ৮৭ বছরের পুরনো ক্বিনব্রিজ যান চলাচলের জন্য অনেক আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। ইতোমধ্যে বেশ কয়েকবার এটির সংস্কার কাজ করা হয়েছে। ঝুঁকির বিষয়টি বিবেচনা করে ২০১৯ সালের ১ সেপ্টেম্বর থেকে লোহার ব্যারিকেড বসিয়ে যানবাহন চলাচল নিষিদ্ধ করেছিল সিসিক। ওই সময় রিকশা চলাচলও বন্ধ করে দেয়া হয়। তবে দক্ষিণ সুরমার মানুষের দাবির প্রেক্ষিতে কিছুদিন পর রিকশা, ভ্যান, মোটরসাইকেল চলাচলের সুযোগ করে দেয়া হয়। কিন্তু পরবর্তীতে লোকজন ব্যারিকেড তুলে ফেললে ফের শুরু হয় সবধরণের যান চলাচল। 
দীর্ঘদিন পর গত বুধবার রাতে সিটি করপোরেশন ফের লোহার ব্যারিকেড বসায় ক্বিনব্রিজের উভয় প্রবেশমুখে। সিসিকের কর্মীরা যান চলাচলের নিষেধাজ্ঞা সংক্রান্ত সাইনবোর্ডও বসিয়ে দেন তখন।
এ প্রসঙ্গে সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, কিনব্রিজটি যান চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ। ২০১৯ সালে এই ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ করা হয়েছিল। কিন্তু কে বা কারা ব্যারিকেডটি সরিয়ে ফেললে ব্রিজটি দিয়ে যান চলাচল শুরু হয়। তাই নতুন করে ব্যারিকেড বসিয়ে যানচলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন