২৫ জুন, ২০২২ ১৭:১৯

সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণার দাবি বিএনপির

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণার দাবি বিএনপির

স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছে জেলা বিএনপি। শনিবার দুপুরের শহরের পুরাতন বাস স্টেশনে একটি রেস্টুরেন্টের সম্মেলন কক্ষে জেলার সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। 

এতে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূরুল ইসলাম নূরুল। এতে বলা হয়, স্মরণকালের ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের পাশে দাঁড়ায়নি সরকার। বন্যা শুরুর ভীতিকর পরিস্থিতিতে সরকারি কোনও সহযোগিতা ছাড়াই জীবনের ঝুঁকি নিয়ে একাই লড়েছেন বানভাসি মানুষ। আশ্রয়কেন্দ্রে খেয়ে না খেয়ে দিনাতিপাত করছেন তারা। দুর্গত এলাকায়  খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ব্যাপক চাহিদা দেখা দেওয়ার পরও সরকার ও প্রশাসন বলতে গেলে নির্বিকার। দুর্গত এলাকায় দেখা দিয়েছে খাদ্যসহ নিত্যপণ্যের চরম সংকট। নিত্যপণ্যের দাম বাড়ানো হলেও নেই কোনও প্রশাসনিক নজরদারি। ত্রাণ বোঝাই নৌযান দেখলেই দলে দলে ছুটে যাচ্ছেন শত শত অভুক্ত বন্যা দুর্গত। ক্ষুধার তাড়নায় জীবনের ঝুঁকি নিয়ে নদীতে ঝাঁপ দিতেও দ্বিধা করছেন না তারা। একবেলা খাবারের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন আশ্রয়কেন্দ্রে। ত্রাণের অপ্রতুলতায় হয় খালি হাতে না হয় খালি পেটে ফিরতে হচ্ছে তাদেরকে।

জেলা বিএনপির দাবি, দেশের এমন মহাদুর্যোগে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে সরকার শত শত কোটি টাকা ব্যয় করলেও সুনামগঞ্জের দুর্গত, দুর্দশাগ্রস্ত ও অসহায় মানুষের জন্য মাত্র ৬৭৫ মেট্রিকটন চাল আর নগদ এক কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এই মুখ রক্ষার বরাদ্দ বানভাসি মানুষের কোনও উপকার আসবে না।

জেলা বিএনপি জানায়, ভয়াবহ বন্যা শুরুর পর থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আন্তরিকতার সাথে দুর্গতদের উদ্ধার, ত্রাণ, রান্না করা খাবার ও জরুরি নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করে চলছেন। প্রতিটি উপজেলায় আমাদের নেতাকর্মীরা ব্যক্তিগত ও দলীয় উদ্যোগে বন্যা দুর্গতদের সেবায় নিয়োজিত। বন্যা দুর্গতদের জন্য সরকারের থেকে বিএনপি বেশি করেছে।

দুর্যোগকালে প্রশাসন সংকীর্ণ দলীয় দৃষ্টিভঙ্গি, বিএনপিকে নিয়ে জেলা প্রশাসকের বিতর্কিত মন্তব্য, মৃত্যুর তথ্য গোপনের নিন্দা জানায় জেলা বিএনপি। 
বন্যা পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্ত মানুষের পুর্নবাসনের লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে সরকারকে এখনই এগিয়ে আসার দাবি জানায় বিএনপি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন, সহ-সভাপতি অ্যাডভোকেট মল্লিক মঈন উদ্দিন সোহেল, নাদির আহমদ, অ্যাডভোকেট শেরেনূর আলী, সেলিম আহমদ, আবুল কালাম, অ্যাডভোকেট জিয়াউর রহিম শাহিন, জেলা যুবদলের সভাপতি আবুল মনসুর শওকত।

এ সময় আরও উপস্থিত ছিলেন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মামুনুর রশিদ কয়েস, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মুনাজ্জির হোসেন, জেলা ছাত্রদলের আহ্বায়ক জাহাঙ্গীর আলম প্রমুখ। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর