২৭ জুন, ২০২২ ১৭:৫৫

সিলেটে নামছে বন্যার পানি, বাড়ছে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে নামছে বন্যার পানি, বাড়ছে দুর্ভোগ

ফাইল ছবি

সিলেটে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। নদীগুলোর বিপদসীমার উপর থেকে নামছে পানি। তবে বন্যা আক্রান্ত দূর্গম এলাকাগুলোতে এখনো রয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। বেড়েছে চর্ম রোগসহ পানিবাহিত নানা রোগবালাই। যে কারণে সংকট দেখা দিয়েছে স্বাস্থ্য সেবাতেও । 

এদিকে, সরকারি হিসাবে সিলেটে নতুন করে আরও ত্রাণ বরাদ্দ দেয়া হয়েছে। বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রেখেছে বিভিন্ন সংগঠন। 
বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও মানুষের ভোগান্তির শেষ হচ্ছে না। বন্যায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি নিয়েই মানুষ এখন সমস্যার মুখে। বিশেষ করে নিম্নআয়ের লোকজনদের মাথা গোঁজার ঠাঁই মিলছে না।

বন্যাকবলিত এলাকার লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, পানি নামার সাথে সাথে মানুষের দুর্ভোগ বাড়ছে। রাস্তায় কচুরিপানা ও ময়লা-আবর্জনা জমে দুর্গন্ধ সৃষ্টি হয়েছে। এসব রাস্তায় চলাফেরায় করায় অনেকে চর্মরোগসহ পানিবাহিত নানা রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছেন। সরকারি ও বেসরকারি উদ্যোগে পরিচালিত বিভিন্ন মেডিকেল ক্যাম্পে চিকিৎসা নিতে আসছেন মানুষ। বর্ন্যাতদের চিকিৎসা সেবায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৪০টি মেডিকেল টিম মাঠে থাকলেও তাদের কাছে পর্যাপ্ত পরিমাণ ঔষধ নেই বলে জানা যায়।

ভয়াবহ বন্যায় সড়ক ও গ্রামীণ রাস্তা ভেঙে যাওয়ায় চরমভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। যে কারণে বানভাসিদের কাছে ত্রাণসহ নানা উপকরণ পাঠাতেও বেগ পেতে হচ্ছে সংশ্লিষ্টদের। এছাড়াও সরকারি ত্রাণের মজুদও প্রায় ফুরিয়ে গিয়েছিল।

জেলায় সরকারিভাবে বরাদ্দকৃত প্রায় সকল ত্রাণের মজুদ শেষ হয়ে যাওয়ায় সোমবার নতুন করে আরও বরাদ্দ দেয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। জেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, ২০০ মেট্রিক টন চাল, নগদ ৫০ লাখ টাকা, শুকনো খাবার ৭ হাজার প্যাকেট, শিশু খাদ্যের জন্য ১০ লাখ এবং গোখাদ্যের জন্য ১০ লাখ টাকা নতুন করে বরাদ্দ পাওয়া গেছে।

সিলেটের বিভিন্ন বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত ছিল। সেনাবাহিনী ও পুলিশের পাশাপাশি ব্যক্তি ও সংগঠনের মাধ্যমে ত্রাণ বিতরণ করা হচ্ছে।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর