শিরোনাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৩৬

খাতুনগঞ্জে পিয়াজের দাম স্থির, আরও কমবে দাম

ফারুক তাহের, চট্টগ্রাম

খাতুনগঞ্জে পিয়াজের দাম স্থির, আরও কমবে দাম

ভারত হঠাৎ করে পিয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার কারণে অস্থির পিয়াজের বাজারে কিছুটা হলেও স্বস্তি ফিরতে শুরু করেছে। ভারতের সিদ্ধান্তের কারণে দেশের আমদানিকারকরা চীন, মিয়ানমার এবং তুরস্ক হতে পিয়াজ আমদানির জন্য এলসি খুলেছেন দেশের নিয়মিত চাহিদার অনুপাতে।

ইতোমধ্যে এসব পিয়াজের কিছু কিছু পাইপ লাইনে রয়েছে। আবার শনিবার থেকে সাতক্ষীরার ভারতীয় সীমান্তসহ বিভিন্ন স্থলবন্দর দিয়ে আটকে থাকা ভারতীয় পিয়াজ ভর্তি ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে। ফলে শনিবার দেশের অন্যতম পাইকারি বাণিজ্য কেন্দ্র খাতুনগঞ্জে পিয়াজর দাম ছিল অপরিবর্তিত। 

গত প্রায় তিনদিন ধরে ৫৫ থেকে ৬০ টাকাই রয়েছে এখানে পিয়াজের দাম। কিন্তু ভারতীয় ও অন্যান্য দেশের আমদানি করা পিয়াজ একসঙ্গে ঢুকলে খাতুনগঞ্জসহ প্রতিটি পাইকারি মোকামে পিয়াজের দাম বেশ খানিকটা কমে আসবে। আজকালের মধ্যেই ৪০ থেকে ৪৫ টাকায় দাম নেমে আসতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট আমদানিকারক ও ব্যবসায়ীরা।

পিয়াজ ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, ভারতীয় পিয়াজগুলো তিন থেকে চারদিন ধরে সীমান্তের বিভিন্ন বন্দরে আটকে থাকার ফলে পচন ধরতে পারে। তারপরও পিয়াজের গাড়ি প্রবেশ করছে- এই খবরেই বাজারে দাম এমনিতেই নেমে যাবে। পাশাপাশি অন্যান্য দেশ থেকে আমদানি করা পিয়াজও যদি বাজারে আসে তাহলে দাম আগের অবস্থায় বা আরও কমে যেতে পারে।

কারণ, ইতিমধ্যে দেশের একটি শীর্ষ প্রতিষ্ঠান মিশর এবং তুরস্ক থেকে বাল্কে পিয়াজ আমদানির উদ্যোগ নিয়েছে। সর্বোচ্চ ১৫ দিনের মধ্যেই বাল্কে করে এসব পিয়াজ চট্টগ্রাম বন্দরে আসতে পারে। এর বাইরে আরও ২০/২৫ টি আমদানিকারক প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশ থেকে পিয়াজ আমদানির জন্য এলসি খুলেছে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, সরকার ও প্রশাসনের কঠোর অবস্থানের কারণে টানা কয়েকদিন অস্থিরতার পর দাম কমতে শুরু করেছে পিয়াজের। খাতুনগঞ্জ ও পাহাড়তলীর আড়তদারদের কাছে এখনও প্রচুর পরিমাণ পিয়াজের মজুদ রয়েছে। যে পরিমাণ পিয়াজ মজুদ রয়েছে এখানে, সে পরিমাণ ক্রেতাও নেই। মূলত কারসাজি করে কয়েকদিনের ব্যবধানে প্রতি কেজিতে অনেক বাড়িয়ে দেওয়ার কারণে আস্থার সংকট তৈরি  হয়েছে। দাম বাড়ানোর সঙ্গে জড়িতদের ওপর বাড়তি নজরদারি রেখেছে প্রশাসন।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর