২৮ ফেব্রুয়ারি, ২০২১ ২১:৩৫

২৪ বছর আমি একজন পুলিশ অফিসার ছিলাম: মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

২৪ বছর আমি একজন পুলিশ অফিসার ছিলাম: মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, ২৪ বছর আমি একজন পুলিশ অফিসার ছিলাম। যখন আমি পুলিশের সঙ্গে থাকি তখন আমার মনে হয় আমি পরিবারের সঙ্গে আছি। আমি আপনাদের ধন্যবাদ দিতে চাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধে আপনারাও আমাদের অংশীদার।  

রবিবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ক্রাইসিস রেসপন্স টিম ও বোম ডিসপোজাল ইউনিটের যৌথ মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নগরের দামপাড়া পুলিশ লাইন্সের এসএএফ মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূত পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, কাজের চেয়ে জরুরি কিছু হতে পারে না। আপনারা এ দেশের নাগরিকদের সুরক্ষা দেন, দেখভাল করেন। এর থেকে বড় দায়িত্ব আর কিছু হতে পারে না, যারা মানুষের জীবন বাঁচায়। পুলিশ হিসেবে আপনারা মানুষের জন্য যে কাজ করেন তার জন্য আপনারা ধন্যবাদ পান না। আমি যখন বাংলাদেশে থাকি আমার দায়িত্বেও আপনারা থাকেন। যার জন্য আপনাদের ধন্যবাদ জানাচ্ছি।

সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র দূতাবাসের রিজিওনাল সিকিউরিটি অফিসার প্রিসটিনা উইলিয়ামস ও সিনিয়র কাউন্টার টেররিজম অ্যাডভাইজার ক্রিসটোপার উইনগার্ড।

সিএমপি কমিশনার বলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে এ রকম একটা প্রশিক্ষণ এক মাস ধরে হচ্ছে। আমাদের এ প্রশিক্ষণ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। তিনি আমাদের এ ট্রেনিংয়ের জন্য যে সরঞ্জামগুলো রয়েছে সেগুলো ব্যবহারের উপযুক্ত কিনা দেখেছেন। সঙ্গে আশাবাদ ব্যক্ত করেছেন আগামীতেও এ ধরনের ট্রেনিং অব্যাহত থাকবে।
তিনি বলেন, পুলিশ বাহিনীতে অত্যাধুনিক ইউনিট গঠন করা সময়ের দাবি। বর্তমান সরকারের এ সময়ের মধ্যে সব মহানগরে এ ধরনের টিম গঠন করা হয়েছে। এগুলোর এখন চর্চা এবং প্রশিক্ষণ ঝালাইকরণের যে বিষয়টি আছে সেটি করা হচ্ছে। 

কমিশনার বলেন, সাইবার টিম আমরা ওপেন করছি। প্রশিক্ষণ শুরু হবে। ইতোমধ্যে সাইবার ফরেনসিক ল্যাব তৈরি হয়ে যাচ্ছে। যারা বৈশ্বিকভাবে সাইবারে জঙ্গি কার্যক্রম পরিচালনা করছে তাদের সে ক্রাইমগুলো বের করার জন্য সিএমপি সক্ষমতা রাখে।  

চট্টগ্রাম মেট্রোপিলটন পুলিশের ক্রাইসিস রেসপন্স টিম ও বোম ডিসপোজাল ইউনিট সদস্যদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এন্টি টেররিজম অ্যাসিসটেন্স প্রোগ্রামের আওতায় সিআরটি মেন্টরশিপ ও বিডিইউ মেন্টরশিপ ট্রেনিং কার্যক্রম মাসব্যাপী চলছে। এতে প্রশিক্ষণ দিচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সোয়াট কমান্ডো, নেভি সিল কমান্ডো, এক্স ইউএস আর্মির প্রশিক্ষকরা। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর