১২ আগস্ট, ২০২২ ২১:২২

ভয়ঙ্কর ফোন চোর সিন্ডিকেট; পাঁচ সেকেন্ডে আইএমইআই নম্বর পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ভয়ঙ্কর ফোন চোর সিন্ডিকেট; পাঁচ সেকেন্ডে আইএমইআই নম্বর পরিবর্তন

প্রতীকী ছবি

চট্টগ্রাম নগরীর বিভিন্ন জায়গা থেকে চুরি করা মোবাইল ফোন নিয়ে যাওয়া হয় নিজেদের তৈরি বিশেষ ল্যাবে। পরে সফটওয়্যার ব্যবহার করে মাত্র কয়েক সেকেন্ডে পরিবর্তন করা হয় মোবাইল সেটের আইএমইআই নম্বর। এরপর চোরাই স্মার্টফোন বিক্রি করে দেয়া হয়ে বাজারে। যা নিয়ে সংগঠিত হয় নানা অপরাধ। এভাবেই গত চার বছর ধরে আইএমইআই নম্বর পরিবর্তন করে আসছিল চক্র।

গত বৃহস্পতিবার রাতে নগরীর বিভিন্ন এলাকায় অভিযানে এ চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করে সিএমপি’র ডিবি পুলিশ। তারা হলেন- মো. খোরশেদ আলম, মো. কামাল, মো. সরুজ মিয়া, জয় চৌধুরী, মো. বাবু  ও মো. তানভীর হাসান। অভিযানে উদ্ধার করা হয় ১৫৬টি মোবাইল চোরাই মোবাইল, ৭টি ল্যাপটপ, আইএমইআই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত ৮টি ডিভাইস এবং ২টি ফ্লাশিং ডিভাইস।

ডিবি উত্তর জোনের উপ-কমিশনার মুহাম্মদ আলী হোসেন বলেন, গ্রেফতার হওয়া চক্রটি গত চার বছর ধরে ছিনতাই, চোরাই মোবাইল কিনে আইএমইআই পরিবর্তন করে আসছিল। গোয়েন্দা সূত্রে তথ্য পেয়ে তাদের ওপর নজরদারী বৃদ্ধি করা হয়। বৃহস্পতিবার টানা অভিযান চালিয়ে ছয় জনকে গ্রেফতার করা হয়। তারা বিশেষ সফটওয়্যারের মাধ্যমে ৫ সেকেন্ডের মধ্যেই আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলে। এছাড়া যেকোনও আন্ড্রয়েড মোবাইলের লক খুলে আবার বিক্রি করতো।

তিনি বলেন, গ্রেফতার হওয়া তানভীর আইএমইআই পরিবর্তনের কাজ করে। তার কাছ থেকে ১৩৬টি মোবাইল, আইএমইএই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত ৮টি ডিভাইস, ২টি ফ্লাশিং ডিভাইস ও ৭টি ল্যাপটপ উদ্ধার করা হয়। তানভীর নগরের একটি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস করেছে ও নগরের একটি কলেজের বিএসসির শিক্ষার্থী।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর