১ ডিসেম্বর, ২০২২ ১৯:১৭

এইডস প্রতিরোধে নিয়মতান্ত্রিকতা অনুসরণের বিকল্প নেই

সিআইএমসির সেমিনারে বক্তারা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

এইডস প্রতিরোধে নিয়মতান্ত্রিকতা অনুসরণের বিকল্প নেই

এইডস প্রতিরোধে দৈনন্দিন জীবনে নিয়মতান্ত্রিকতা অনুসরণের কোনো বিকল্প নেই। ধর্মীয় অনুশাসন, নৈতিকতা এবং নিয়মকানুন মেনে চললে এইডস হওয়ার সম্ভাবনা নেই। তাই এইডস প্রতিরোধে নৈতিক জীবনযাপন জরুরি। একই সঙ্গে এইডস মুক্ত বাংলাদেশ গড়তে সমাজের সর্বস্তরের মানুষকে একযোগে দায়িত্ব নিতে হবে। 

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ (সিআইএমসি) ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের (সিআইডিসি) যৌথ উদ্যোগে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।   

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান এইডস বিশেষজ্ঞ  অধ্যাপক ডা. একিউএম সিরাজুল ইসলাম।  

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. আমির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. টিপু সুলতান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মুহাম্মদ মুসলিম উদ্দিন সবুজ ও বিশেষজ্ঞ চিকিৎসক ডা. শামীমারা সিজু। এবার দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল ‘অসমতা দূর করি, এইডস মুক্ত বিশ্ব গড়ি’। দিবস উপলক্ষ্যে একটি বর্ণিল র‌্যালি হাসপাতালের পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, এইডস এখন নীরবেই মানুষকে আক্রান্ত করে চলেছে। তাই এ ব্যাপারে সবাইকে অবশ্যই সর্বোচ্চ সচেতন ও সতর্ক থাকতে হবে। তাছাড়া, কেউ এইডসে আক্রান্ত হলে তাকে যেন সামাজিকভাবে কেউ হেয় প্রতিপন্ন না করেন। এতে করে ওই রোগী মানসিকভাবে আরও বেশি ভেঙ্গে পড়ার সম্ভাবনা আছে।

 
বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর