২৬ মে, ২০১৯ ১৪:৪৮

কারা প্রশিক্ষণ একাডেমি হবে নতুন জায়গায়, জানালেন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

কারা প্রশিক্ষণ একাডেমি হবে নতুন জায়গায়, জানালেন প্রতিমন্ত্রী

রাজশাহীতে কারা একাডেমি হচ্ছে, তবে পদ্মার জায়গায় নয়। স্থানীয়দের ক্ষোভের কারণে সেটি অন্যত্র সরিয়ে নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সম্প্রতি রাজশাহী নগরীর ঘেঁষা পদ্মা নদীতে জেগে ওঠা চরে কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ করার জন্য শ্রীরামপুর এলাকায় ১০০ একর জমি অধিগ্রহণ করে কারা কর্তৃপক্ষ। এরপরই প্রতিবাদে নামেন পরিবেশবাদীরা। তারপরই প্রতিমন্ত্রী তার ফেসবুক পেজে এ খবরটি জানান।

নিজের ফেসবুক পেজে প্রতিমন্ত্রী লিখেছেন, ‘রাজশাহীতে যারা বেড়ে উঠেছেন তাদের পদ্মা নদীর সঙ্গে একাটা আত্মার সম্পর্ক আছে। জননেত্রী শেখ হাসিনার সরকারের অধীন কোন প্রতিষ্ঠান জনগণের চাওয়ার বিপরীতে কোন সিদ্ধান্ত নেবে না। একই সঙ্গে এখানকার প্রতিটি রাষ্ট্রীয় স্থাপনাগুলোও আমাদের অনেক গর্বের। প্রয়োজনে তাদের দেখভাল করাও সকলের কর্তব্য। নতুন কিছু করতে চাইলে তার জন্য সঠিক জায়গা খুঁজে দেওয়া আমাদের জনপ্রতিনিধিদের দায়িত্ব। কারা প্রশিক্ষণ একাডেমি রাজশাহীতেই হবে, নতুন কোন স্থানে। মন্ত্রণালয়ের সম্মানিত সচিবের সাথে আমার কথা হয়েছে। প্রয়োজনীয় পরামর্শ তাকে আমি দিয়েছি। ইনশাআল্লাহ সেই অনুযায়ী কাজ হবে।’ 

কারা কর্তৃপক্ষের দেওয়া নোটিস অনুযায়ী জানা যায়, শহর রক্ষাবাঁধ পেরিয়ে নদীর অভ্যন্তরে নতুন জেগে ওঠা চরে কারা প্রশিক্ষণ একাডেমির কমপ্লেক্স নির্মাণ করা হবে। যদিও ওই জমির মালিক সরকার, কিন্তু প্রকল্পটি বাস্তবায়িত হলে নদীর গতিপথ পরিবর্তিত হতে পারে, নাব্যের পরিবর্তন হয়ে বন্যার মতো দুর্যোগ সৃষ্টি হতে পারে। শহর রক্ষাবাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা আছে। নিরাপত্তাজনিত কারণে জনসাধারণের চলাচলে বিঘ্নের সৃষ্টি হবে। এছাড়া পরিবেশেরও মারাত্মক ক্ষতি হবে। এসব কারণ উল্লেখ করে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন পরিবেশবাদীরা। তাদের সঙ্গে একাত্মতা জানান চিকিৎসক, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা। তারা পদ্মার চরে কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণের উদ্যোগ বন্ধসহ ৭ দফা দাবিতে জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেন গত সপ্তাহে। 

অবশেষে সরকারের সিদ্ধান্ত পরিবর্তন হচ্ছে বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি জানান, রাজশাহীতে কারা একাডেমি হবে। তবে পদ্মার চরে কারা প্রশিক্ষণ একাডেমি হবে না। এজন্য নতুন জায়গা খোঁজা হচ্ছে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর