১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:৪৬

জমি রক্ষায় আইনের আশ্রয় নিবে জেলা পরিষদ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

জমি রক্ষায় আইনের আশ্রয় নিবে জেলা পরিষদ

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) সদর দফতর নির্মাণের কাজ শুরু করা হয় জেলা পরিষদের জমি দখল করে। এ নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে মন্ত্রণালয় একটি কমিটি গঠন করে দিলেও জমি ফিরে পাবার লক্ষণ দেখছে না জেলা পরিষদ। তাই জমি রক্ষায় জেলা পরিষদ আইনের আশ্রয় নিতে চায়। 

বৃহস্পতিবার অনুষ্ঠিত জেলা পরিষদের এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। 

সভার পাঁচ নম্বর সিদ্ধান্তে বলা হয়েছে, জেলা পরিষদের স্বার্থ অক্ষুন্ন রাখার জন্য আইনজীবীর সঙ্গে পরামর্শ করে প্রয়োজনে আদালতে মামলা দায়েরের মাধ্যমে জমি রক্ষা করা হবে। মামলা পরিচালনার জন্য জেলা পরিষদের সার্ভেয়ার আলেফ আলীকে দায়িত্ব দেওয়া হলো বলেও ওই সিদ্ধান্তে লেখা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি রাজশাহী মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে জেলা পরিষদের ৪৭ শতক জমি দখল করে আরএমপির সদর দফতর নির্মাণের কাজ শুরু হয়। ভেঙে ফেলা হয় জেলা পরিষদের ঐতিহ্যবাহী একটি ডাকবাংলোও। এনিয়ে জেলা পরিষদের আপত্তির প্রেক্ষিতে বিষয়টি মন্ত্রণালয় পর্যন্ত গড়ায়। 

পরে ২২ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এই জটিলতা নিরসনে একটি কমিটি গঠন করে দেওয়া হয়। এরপর গত মঙ্গলবার কমিটির সদস্যরা জমি পরিমাপ করে দেখেন, আরএমপি তাদের জমির সীমানা ছাড়িয়ে জেলা পরিষদের ভেতরে ভবন নির্মাণ কাজ শুরু করেছে। তবে তখন এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

বৃহস্পতিবার জেলা পরিষদ চেয়ারম্যানের দফতরে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত হয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত জেলা পরিষদের এক নম্বর সদর ডাকবাংলোর জমিতে আধুনিক মানের আরেকটি ডাকবাংলো নির্মাণ করা হবে। তাই কোনো জমি বিক্রি করা হবে না। এছাড়া মন্ত্রণালয়ের গঠন করে দেওয়া কমিটিতে জেলা পরিষদের নির্বাচিত কোনো প্রতিনিধিকে না রাখায় সভায় ক্ষোভ প্রকাশ করা হয়। ওই কমিটি পুনর্গঠনের আহ্বান জানানোরও সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় সভাপতিত্ব করেন জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্যানেল চেয়ারম্যান নাঈমুল হুদা রানা, রবিউল আলম ও নার্গিস বেগম এবং জেলা পরিষদের সদস্য আবুল ফজল প্রামাণিক, সদস্য আবদুস সালাম, মোফাজ্জল হোসেন ও জয়জয়ন্তী সরকার মালতি প্রমুখ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর