শিরোনাম
প্রকাশ : ১৭ জুন, ২০২১ ২১:২৮
প্রিন্ট করুন printer

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে সেমিনার

অনলাইন ডেস্ক

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে সেমিনার
Google News

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) গবেষণা বিষয়ক সেমিনারে আমেরিকার ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ডক্টরিয়াল ফেলো শৈবাল দেব রায় বলেছেন, যুক্তরাষ্ট্র তাদের গবেষণায় বর্ণবাদ, সংস্কৃতি, উপনিবেশিকতা আর পুঁজিবাদকে সামনে তুলে ধরে সচেতনতা সৃষ্টি করছে। 

তিনি আরও বলেন, উঠতি ছেলে মেয়েদের খাবার-দাবার, পোষাক, রুচিবোধ থেকে শুরু করে সব বয়সী মানুষের জীবন চিত্রের প্রতিটি ধাপ নিয়েই গবেষণা করা হয় সেখানে। আর এই কাজের মধ্য দিয়েই দেশটি তাদের ভবিষ্যত পরিকল্পনা নির্ধারণ করে এগিয়ে যাচ্ছে। 

সিআইইউর ইংরেজি বিভাগ বৃহস্পতিবার সকালে মিনহাজ কমপ্লেক্সে ‘যুক্তরাষ্ট্রের গবেষণায় আগ্রহ এবং উচ্চশিক্ষা: প্রচলিত ধারা’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে। 

এতে প্রধান বক্তার বক্তব্যে তরুণ গবেষক শৈবাল দেব রায় যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের গবেষণার নানান চিত্র, সমস্যা, সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ মোকাবিলায় একাধিক সুপারিশ তুলে ধরেন। 

অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশে নতুন গবেষক ও গবেষণা সৃষ্টির জন্য সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগের কোনো বিকল্প নেই। আমাদের সংস্কৃতি যত বেশি তথ্যে ও উপাদানে সমৃদ্ধ হবে, আমরা তত-ই গবেষণা খাতে এগিয়ে যেতে পারবো। 
সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এর ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উচ্চশিক্ষা ও গবেষণা নিয়ে আলোচনায় অংশ নেন ইংরেজি বিভাগের শিক্ষকরা। এই সময় শিক্ষার্থীদেরও নিজেদের মতামত তুলে ধরতে দেখা যায়। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর