১৯ অক্টোবর, ২০২১ ২০:১৪

মহাসড়কে থ্রি-হুইলার বিরোধী অভিযান, ১০ মাসে জরিমানা ১ কোটি ২৯ লাখ

নারায়ণগঞ্জ ও সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

মহাসড়কে থ্রি-হুইলার বিরোধী অভিযান, ১০ মাসে জরিমানা ১ কোটি ২৯ লাখ

ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে থ্রি-হুইলার বিরোধী অভিযানে কাঁচপুর হাইওয়ে থানা পুলিশ ৪৭১৬ টি বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। মামলায় জরিমানার ১ কোটি ২৯ লাখ ৬০ হাজার টাকা সরকারী কোষাগারে জমা হয়েছে। এ বছরের জানুয়ারী থেকে ১৮ অক্টোবর পর্যন্ত এসব মামলা হয়। এসব মামলার মধ্যে বেশির ভাগই ইজিবাইক, সিএনজি ও ব্যাটারি চালিত অটোরিকশা। 

সরেজমিনে দেখা যায়, হাইওয়েতে পুলিশী তৎপরতা থাকার পরও শাখা প্রশাখা রাস্তা থেকে ব্যাটারি চালিত অটোরিকশা, ইজিবাইক ও সিএনজি মহাসড়কে পুলিশের চোখ ফাঁকি দিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু পুলিশও নাছোড় বান্দা তারাও সেগুলো মামলা দিয়ে আটক করে রাখছেন।

কাঁচপুর হাইওয়ে থানার ওসি মো. সাজ্জাদ করিম খান বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশনায় সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী মহাসড়কে, সিএনজি, লেগুনা, অটোরিকশা, ভটভটি, নছিমন করিমন ও ইজিবাইকসহ থ্রী হুইলার যানবাহন চলাচল দণ্ডনীয় অপরাধ। এসকল যানবাহন মহাসড়কে পেলে মামলা দিয়ে নির্দিষ্ট পরিমাণে জরিমানা ইউক্যাশের মাধ্যমে আদায় করার ১৫ দিন পর ছেড়ে দেই।

গত ৯ অক্টোবর কাঁচপুর হাইওয়ে থানায় ওসি হিসেবে যোগদান করেন মো. সাজ্জাদ করিম খান। তিনি এখানে যোগ দেওয়ার পর যানবাহনের তেল চুরি রোধে মহাসড়কের পাশে অবৈধ ৪ জ্বালানী তেলের দোকান উচ্ছেদ করেছেন। মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল নিয়ন্ত্রণে কঠোর হয়েছেন। ঢাকা চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছেন। ৮৪ কিলোমিটার হাইওয়েতে সার্বক্ষণিক মনিটরিং করছেন হাইওয়ে পুলিশ। 

মহাসড়কে কোনো নিষিদ্ধ থ্রি-হুইলার যানবাহন চলতে দেওয়া হবে না এবং মহাসড়কের পাশে কোনো অবৈধ স্থাপনা থাকবে না বলে ওসি সাজ্জাদ করিম খান বলেন, ঘুষ দুর্নীতির উর্ধ্বে থেকে কাঁচপুর হাইওয়ে থানার সকল পুলিশ সদস্যকে মহাসড়কে কাজ করতে হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর