২১ অক্টোবর, ২০২১ ১২:৫৮

সাম্প্রদায়িক হামলাকারীদের বিচারে বিশেষ ট্রাইবুনাল গঠনের দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সাম্প্রদায়িক হামলাকারীদের বিচারে বিশেষ ট্রাইবুনাল গঠনের দাবি

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

দেশব্যাপী বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার প্রতিবাদ জানিয়ে এর সঙ্গে জড়িতদের বিচারে বিশেষ ট্রাইবুনাল গঠনের দাবি জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। একই সঙ্গে এসব ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীকে ব্যর্থ আখ্যা দিয়ে তার অপসারণ এবং রাষ্ট্রধর্ম বাতিল করাসহ সাত দফা দাবি জানিয়েছেন তারা।

গতকাল বুধবার (২০ অক্টোবর) বিকেলে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বাংলাদেশ’-শীর্ষক ব্যানারে এক বিক্ষোভ সমাবেশ থেকে তারা এসব দাবি জানান। এসময় উপস্থিত ছিলেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (মার্ক্সবাদী) কেন্দ্রীয় নেতা মানস নন্দী, সমাবেশে ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু। 

সমাবেশ থেকে সাত দফা দাবি উপস্থাপন করা হয়। এর মধ্যে আছে- সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার সাথে জড়িত এবং মদদদাতাদের গ্রেফতার ও বিচার করা, নিরাপত্তা দিতে ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীকে অপসারণ করা, সভা- সমাবেশ এবং ইউটিউব-ফেসবুকে সাম্প্রদায়িক বিদ্বেষ সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া, বহুধারার শিক্ষাপদ্ধতি বাতিল করে মাতৃভাষায় এক ধারার ও বিজ্ঞানমুখী শিক্ষা পদ্ধতি চালু করা, পাঠ্যপুস্তকের সাম্প্রদায়িককীকরণ রহিত করা,  সাম্প্রদায়িক হামলার ঘটনা তদন্তে ‘গণতদন্ত কমিটি’ গঠন করে তার সুপারিশ বাস্তবায়ন করা, সংবিধান সংশোধন করে ‘রাষ্ট্রধর্ম’ বাতিল  এবং ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করা প্রভৃতি। 

অনুষ্ঠিত নাগরিক বিক্ষোভ সমাবেশে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক এ এন রাশেদা, নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ আন্দোলনের নেতা আকরামুল হক, আইনজীবী ও লেখক ইমতিয়াজ মাহমুদ, সাবেক ছাত্রনেতা এস এইচ শুভ্র প্রমূখ। সমাবেশ শেষে একটি মশাল মিছিল কাটাবন, নীলক্ষেত হয়ে রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর