২ জুলাই, ২০২২ ১৬:১৭

বরিশাল মহানগর বিএনপির ৭ সাংগঠনিক টিম গঠনে মতবিরোধ

রাহাত খান, বরিশাল

বরিশাল মহানগর বিএনপির ৭ সাংগঠনিক টিম গঠনে মতবিরোধ

বরিশাল মহানগর বিএনপি’তে ৭টি সাংগঠনিক টিম গঠন নিয়ে মতবিরোধ দেখা দিয়েছে। মহানগর বিএনপি’র আহ্বায়ক, ১ নম্বর যুগ্ম আহ্বায়ক ও সদস্য সচিবের সাক্ষরে টিম গঠনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশনা থাকলেও ৭ টিম গঠনে ১ নম্বর যুগ্ম আহ্বায়ককে উপক্ষো করার অভিযোগ উঠেছে। এছাড়া ৪২ সদস্যের আহ্বায়ক কমিটির একমাত্র নারী সদস্যকে ৭টি সাংগঠনিক টিমের কোথাও না রাখার অভিযোগ রয়েছে নেতাদের বিরুদ্ধে। এ ঘটনায় মহানগর বিএনপি’র আহ্বায়ক ও সদস্য সচিবকে চিঠি দিয়েছেন দলের কেন্দ্রিয় কমিটির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন। তবে সাংগঠনিক সম্পাদকের এই ধরনের চিঠি দেয়ার এখতিয়ার আছে কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন মহানগর বিএনপি’র সদস্য সচিব মীর জাহিদুল কবির। 

গত ২৯ জুলাই সাংগঠনিক সম্পাদক কর্তৃক প্রেরিত চিঠিতে বলা হয়, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে গত ৩ নভেম্বর ৩ সদস্যের বরিশাল মহানগর বিএনপি’র আহ্বায়ক কমিটি অনুমোদন দেয় কেন্দ্র। ২২ জানুয়ারী ৪২ সদস্যের পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি অনুমোদন পায়। এর আগে ১০ ডিসেম্বর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাক্ষরিত এক চিঠিতে মহানগর বিএনপি’র আহ্বায়ক, ১ নম্বর যুগ্ম আহ্বায়ক এবং সদস্য সচিবের সাক্ষরে আশিংক কমিটি গঠনের বিষয়ে ষ্পষ্ট উল্লেখ আছে। সব শেষ গত ৫ জুন মহানগর বিএনপি’র পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটির নেতাদের সাথে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ভার্চুয়াল সভায় আহ্বায়ক, ১ নম্বর যুগ্ম আহ্বায়ক ও সদস্য সচিবের সাক্ষরে কিংবা মতামতের ভিত্তিতে মহানগর বিএনপি’র কর্মকান্ড পরিচালিত করার নির্দেশনা দেয়া হয়। কিন্তু গত ২৬ জুন মহানগরীতে ৭টি সাংগঠনিক টিম গঠনের ক্ষেত্রে ১ নম্বর যুগ্ম আহ্বায়কের সাক্ষর নেয়া হয়নি। টিম গঠনে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশ অমান্য করে মহানগর বিএনপি’র আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক ধৃষ্টতা দেখিয়েছেন বলে চিঠিতে উল্লেখ করা হয়। শীর্ষ নেতার নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে ৭টি সাংগঠনিক টিম গঠনে ১ নম্বর যুগ্ম আহ্বায়কের সাক্ষর নেয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয় আহ্বায়ক ও সদস্য সচিবকে। 

এছাড়া আহ্বায়ক কমিটির ৩৯ জন সদস্যের মধ্যে ৩৮ জনকে ৭টি সাংগঠনিক টিমে অন্তর্ভূক্ত করা হলেও একমাত্র নারী সদস্য সাবেক ছাত্রনেতা আফরোজা খানম নাসরিনকে বাদ দেয়ায় একই চিঠিতে প্রশ্ন তোলেন সাংগঠনিক সম্পাদক। একমাত্র নারী সদস্যকে বাদ দেয়া দৃষ্টিকটুু এবং অমানবিক উল্লেখ করে তাকে (নাসরিন) সাংগঠনিক টিমে অন্তর্ভূক্ত করতে নির্দেশক্রমে অনুরোধ করা হয় ওই চিঠিতে। 

এ বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে মহানগর বিএনপি’র সদস্য সচিব মীর জাহিদুল কবির বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের ভার্চুয়াল সভার নির্দেশনা অনুযায়ী মহানগরে দলের কার্যক্রম পরিচালিত হচ্ছে। মহানগরে ওয়ার্ড কমিটি গঠনের ক্ষেত্রে ১ নম্বর যুগ্ম আহ্বায়কের সাক্ষর নিতে বলা হয়েছে। সাংগঠনিক টিম গঠনে ১ নম্বর যুগ্ম আহ্বায়কের সাক্ষর নেয়ার বাধ্যবাধকতা নেই। তিনি বলেন, মহানগরকে যে কোন নির্দেশনা সরাসরি সিনিয়র যুগ্ম মহাসচিব দিয়ে থাকেন। সে ক্ষেত্রে বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের এই ধরনের চিঠি দেয়ার এখতিয়ার আছে কিনা সেই প্রশ্ন তোলেন মীর জাহিদ। 

এখতিয়ার প্রশ্নে সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন বলেন, সিনিয়রদের নির্দেশনা অনুযায়ী তিনি চিঠি দিয়েছেন। এ নিয়ে গণমাধ্যমে কথা না বলাই ভালো। দলের নিজস্ব ফোরামে আলোচনা করে এ বিষয়ে যথাযথ সাংগঠনিক ব্যবস্থা নেয়ার কথা বলেন তিনি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর