২৩ মে, ২০২৪ ১৩:২৪

বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদের বুদ্ধ পূর্ণিমা উদযাপন

অনলাইন ডেস্ক

বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদের বুদ্ধ পূর্ণিমা উদযাপন

বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উদ্যোগে ২২ মে আয়োজিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হয়েছে। "রঙ তুলিতে আঁকবো মোরা সাম্যের জয় গান" শীর্ষক এই অনুষ্ঠানমালার বিভিন্ন আয়োজন ছিল উৎসবমুখর এবং অংশগ্রহণকারীদের জন্য অত্যন্ত প্রেরণাদায়ক।

অনুষ্ঠানের সূচনা হয় বুদ্ধ পূর্ণিমার আগের দিন রাতে আলপনা উৎসবের মাধ্যমে, যেখানে বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আলপনা এঁকে বৌদ্ধবিহারের শোভা বর্ধন করে।

বুদ্ধ পূর্ণিমার দিন সন্ধ্যায় অনুষ্ঠান শুরু হয় জাতক মঞ্চায়নের মাধ্যমে, যেখানে বৌদ্ধ ধর্মের গুরুত্বপূর্ণ কাহিনীসমূহ উপস্থাপন করা হয়। এরপরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, যেখানে বিখ্যাত বৌদ্ধ পণ্ডিত এবং ধর্মীয় ব্যক্তিত্বরা বৌদ্ধ ধর্মের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তাঁরা বুদ্ধের শিক্ষা এবং তার মানবিক মূল্যবোধের গুরুত্ব তুলে ধরেন।

আলোচনা সভার পরপরই চিত্রাঙ্কন উৎসব ২০২৪-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের প্রতিভা প্রদর্শন করে। বিচারকরা তাদের কর্মের প্রশংসা করেন এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদের সভাপতি প্রান্ত বড়ুয়া, সাধারণ সম্পাদক রাজেশ বড়ুয়া, বুদ্ধ পূর্ণিমা উদযাপন কমিটির আহ্বায়ক নিলয় বড়ুয়াসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর