শনিবার, ২২ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
সংস্কৃতি

স্কলাসটিকায় প্রজাপতি নাটক মঞ্চস্থ

স্কলাসটিকায় প্রজাপতি নাটক মঞ্চস্থ

স্কলাসটিকা নিবেদিত থর্নটন ওয়াইল্ডারের দ্য ম্যাচ মেকার অবলম্বনে ‘প্রজাপতি’ নাটকের একটি দৃশ্য -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর স্বনামখ্যাত স্কুল স্কলাসটিকার উত্তরা ক্যাম্পাসে মঞ্চস্থ হলো থর্নটন ওয়াইল্ডার রচিত দ্য ম্যাচ মেকার নাটকটির তারিক আনাম খানের বাংলা অনুবাদ ‘প্রজাপতি’। কাজী তৌহিদুল ইসলাম ইমনের নির্দেশনায় নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নূজহাত পূর্ণতা, আদিত মাহিন খান, রাহিদ আহাম্মেদ, ইফতিদুল আলম, আফিদ জাবিদ, শফিক রহমান, মোনালিসা মুনিয়া, নাদিয়া শারমিন, পায়েল সোমানি, তাজরিন বিনতে জামাল, জায়মা জাহান ও জাহিন আরেফিন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। তিনি বলেন, ‘আমাদের সন্তানদের যেমন ইংরেজি জানা দরকার তেমন বাংলা জানাটাও জরুরি। শিক্ষার্থীদের বাংলা সংস্কৃতির সঙ্গে পরিচয় থাকতে হবে। আমাদের অনেকের ধারণা আছে, ইংরেজি-মাধ্যমের শিক্ষার্থীরা বাংলা জানে না, তাদের বাংলা উচ্চারণ ঠিক নেই। কিন্তু আজকে স্কলাসটিকা স্কুলের শিক্ষার্থীদের মঞ্চায়ন করা এ নাটকটি দেখলে অনেকেরই এ ধারণা বদলে যাবে। আজকে তারা যে অভিনয় করেছে সেখানে আমি একটি ভুল উচ্চারণও পাইনি। অভিভাবক ও শিক্ষার্থীদের যত্নে তারা আজকের এ জায়গায় আসতে পেরেছে।’ তিনি আরও বলেন, ‘আজ স্কলাসটিকায় এসে অনেক দিন পর আনন্দের একটি সন্ধ্যা কাটালাম। অনেক দিন এমন আনন্দের সন্ধ্যা কাটাইনি।’ অনুষ্ঠানে স্কলাসটিকার সিনিয়র সেকশনের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) কায়সার আহমেদ বলেন, ‘আমরা প্রতি বছরই বিভিন্ন নাটক মঞ্চায়ন করি। আমাদের সন্তানেরা আমাদের সংস্কৃতির অংশ। কোনো কিছুই আমাদের সন্তানদের নিজেদের সংস্কৃতি থেকে আলাদা করতে পারবে না।’
হে উৎসব মাতালেন জয় : বাংলা একাডেমিতে আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য উৎসব ‘হে ফেস্টিভ্যাল’ উপলক্ষে ঢাকায় এসেছেন ভারতের বেশ কয়েকজন খ্যাতিমান লেখক ও কবি। তাদের মধ্যে রয়েছেন রানা দাশগুপ্ত, সোমনাথ ব্যাটবল, শশী থারুর ও জয় গোস্বামী। এদের মধ্যে কবি জয় গোস্বামী জনপ্রিয় দুই দেশেই। উৎসবে তার অধিবেশন ছিল লোকারণ্য। গত দুই দিনই ছিল তার কবিতা পাঠ ও আলোচনা।
গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় জয় গোস্বামীর একক অধিবেশন। সঞ্চালনা করেন কবি শামীম রেজা। এরপর ছিল শুধুই কবিতা পাঠ ও কবিতা নিয়ে স্মৃতিচারণা। চলে ঘণ্টাখানেক। আজ উৎসবের শেষ দিন। সকাল ৯টায় শুরু হবে কার্যক্রম, চলবে রাত ৮টা পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর