Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১২ অক্টোবর, ২০১৭ ০২:৪০

ঢাকার চারদিকে সার্কুলার ট্রেন চালুর প্রকল্প গ্রহণ

ব্যয় হবে ২ হাজার ৯৩২ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

ঢাকার চারদিকে সার্কুলার ট্রেন চালুর প্রকল্প গ্রহণ

ঢাকা সিটির চারদিকে সার্কুলার ট্রেন চালুর লক্ষ্যে বৃত্তাকার রেলপথ নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের সমীক্ষা প্রকল্প গ্রহণ করা হয়েছে। এজন্য ২ হাজার ৯৩২ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৭তম বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে আরও জানানো হয়, ২০১৪-১৫ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত টিকিট বিক্রি ও অন্যান্য খাতে রেলের মোট আয় হয়েছে ৯৮১ কোটি ৮৭ লাখ টাকা।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, মো. মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, মুহাম্মদ মিজানুর রহমান, মো. সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং  ফাতেমা জোহরা রানী বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয় জানায়, কমিটি রেল স্টেশনগুলোতে নিরাপত্তার স্বার্থে স্ক্যানিং মেশিন স্থাপনের বিষয়ে সুপারিশ করে। বৈঠকে চলতি ২০১৭-১৮ অর্থবছরে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পসহ দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের কাছে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্প, বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। বাস্তবায়নাধীন অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ এবং বিদ্যমান রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর প্রকল্প, খুলনা থেকে মংলা বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্প, বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনের ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প, বাংলাদেশ রেলওয়ের কুলাউড়া-শাহবাজপুর সেকশনের পুনর্বাসন প্রকল্প।

প্রকল্পের মেয়াদ বাড়ানো নিয়ে প্রশ্ন : ডিজিটাল বাংলাদেশের জন্য ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপন প্রকল্পের কাজ শুরুর আগে মেয়াদ বাড়ানো নিয়ে প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি। কেন প্রকল্পের মেয়াদ বাড়ানো হলো- এ বিষয়ে আগামী ডিসেম্বরের মধ্যে বিস্তারিত প্রতিবেদন জমা দিতে বলেছে কমিটি। সেই বৈঠকে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সচিবকে উপস্থিত থাকার চিঠি দেওয়ার জন্যও সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত অনুমিত হিসাব সম্পর্কিত  কমিটির ১৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরী। কমিটি সদস্য মো. আবদুর রাজ্জাক, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম প্রমুখ বৈঠকে অংশ নেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর