Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ৬ ডিসেম্বর, ২০১৭ ২৩:২১

দুই লাখ টন চাল-গম আমদানির সিদ্ধান্ত

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক


দুই লাখ টন চাল-গম আমদানির সিদ্ধান্ত

দেশের খাদ্য ঘাটতি মেটাতে সরকারি পর্যায়ে আরও দেড় লাখ টন সিদ্ধ চাল ও ৫০ হাজার টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, ভারত থেকে জিটুজি পদ্ধতিতে প্রতি টন চালের দাম ৪৪০ ডলারে দেড় লাখ টন সিদ্ধ চাল আমদানির প্রস্তাবে ক্রয় কমিটি অনুমোদন দিয়েছে। দেড় লাখ টন চাল আমদানিতে মোট খরচ হবে ৫৪৭ কোটি ৮০ লাখ টাকা। খাদ্য অধিদফতর সূত্রে জানা গেছে, ভারতের সরকারি প্রতিষ্ঠান নাফিড লিমিটেড এ চাল সরবরাহ করবে। ঋণপত্র খোলার ৬০ দিনের মধ্যে সব চাল সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। ঋণপত্র পাওয়ার ৩০ দিনের মধ্যে ১৫ হাজার টন চালের প্রথম চালান বাংলাদেশে আসবে। ভারতকে ২০১৭ সালে উত্পাদিত চাল সরবরাহ করতে হবে। একজন কর্মকর্তা জানান, এই চালে ৫ শতাংশ ভাঙা দানাসহ অন্যান্য প্যারামিটারে বাংলাদেশ কোনো ছাড় না দেওয়ায় চালের দাম একটু বেশিই পড়ছে।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে অপর এক প্রস্তাবে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার টন গম আমাদানির সিদ্ধান্ত হয়েছে। প্রতিটন গমের দাম ২৪৫ দশমিক ৩৫ ডলার হিসেবে ৫০ হাজার টন গম আমদানিতে মোট খরচ হবে ১০১ কোটি ৮২ লাখ টাকা। মেসার্স সিংসং নামের একটি সরবরাহকারী প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা হিসেবে এ গম সরবরাহ করবে।

তিনি বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে আরও বলেন, ‘কুমার নদ পুনঃখনন’ শীর্ষক প্রকল্পের আওতায় একটি ৬-ভেন্ট রেগুলেটর, ৪৪ দশমিক ৩৯৭ কিলোমিটার মরা কুমার নদ, ৯ দশমিক শূন্য ৯৫ কিলোমিটার মান্দারতলা খাল পুনঃখনন এবং আরসিসি পাকা ঘাট ও মেয়েদের পোশাক পরিবর্তনের ঘর নির্মাণ কাজ বাংলাদেশ নৌবাহিনীর মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।


আপনার মন্তব্য