Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০১

ফাগুনের আগুন চারপাশে

প্রতিদিন ডেস্ক

ফাগুনের আগুন চারপাশে

ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত। ফুল ফোটা নিয়ে কবি সুভাষ মুখোপাধ্যায়ের শঙ্কা থাকলেও প্রকৃতিতে ফুল ফুটেছে। কৃষ্ণচূড়ার ডালে লেগেছে আগুন, গাছে গাছে মেলেছে শিমুল। শীতকে হার মানিয়ে দখিনা হাওয়ার গুঞ্জনও লেগেছে। বাতাসে ফুলের গন্ধ ভেসে এসে বলছে, বসন্ত এসে গেছে। আর এই বসন্তকে বরণ করতে গতকাল উৎসবে মেতেছিল সারা দেশ।

চট্টগ্রাম রেলে পিঠা উৎসব : সাইদুল ইসলাম জানান, বসন্তের এই দিনে চট্টগ্রাম রেল মেতে উঠেছিল পিঠা উৎসবে। নানা রকমের পিঠার আয়োজনের পাশাপাশি নিজেদের মতো করে সেজেছিলেন কর্মকর্তা-কর্মচারীরা। নিজ নিজ ঘর থেকে তৈরি করে আনা নানা রকমের পিঠার পাশাপাশি আয়োজন করা হয় পিঠা প্রতিযোগিতারও। পিঠা উৎসবে ৯০ রকমের পিঠা প্রদর্শন করা হয়েছে।

রঙিন রাজশাহী : কাজী শাহেদ জানান, সকাল সোয়া ১০টায় রাজশাহী কলেজের নজরুল চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজশাহী কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। এ ছাড়া রাজশাহী বঙ্গবন্ধু কলেজে আয়োজন করা হয়েছে পিঠা উৎসবের। কলেজ অধ্যক্ষ নুরুল ইসলাম সকালে উৎসবের উদ্বোধন করেন। পিঠা উৎসবে নকশি, বাঙালি, গ্রাম বাংলার পিঠা ঘরসহ মোট ১১টি স্টল স্থান পেয়েছে।

রাবির তরুণীদের মাথায় ফুলের মুকুট : মর্তুজা নুর জানান, বসন্তের প্রথম দিনে বাসন্তী রঙের শাড়িতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তরুণীদের মাথায় ছিল ফুলের মুকুট। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণে আয়োজন করা হয় বসন্তবরণ ও পিঠা উৎসবের। বেলা ১১টায় প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস। পরে চারুকলা অনুষদের আয়োজনে একটি আনন্দ শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

বরিশাল মহিলা কলেজে বাসন্তী উৎসব : রাহাত খান জানান, নাচ, গান, রম্য সংবাদ ও র‌্যাম্প মডেলিংয়ের মাধ্যমে বসন্ত উৎসব উদ্‌যাপন করেছেন সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা। নানা রঙের পোশাক ছাড়াও ফুল দিয়ে সেজেগুজে অনুষ্ঠানে এসেছিলেন তারা। সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আবদুল মোতালেব হাওলাদারের সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি ছিলেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক। এদিকে গতকাল বিকালে নগরের জগদীশ সারস্বত স্কুল অ্যান্ড কলেজ মাঠে বসন্তবরণ উৎসবের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন উদীচী ও বরিশাল নাটক।

খুলনায় উৎসবমুখর পরিবেশ : সামছুজ্জামান শাহীন জানান, ‘বসন্তের ছোঁয়া লাগুক প্রাণে’ গানের মধ্য দিয়ে গতকাল উৎসবমুখর পরিবেশে বসন্ত বরণ করা হয় খুলনা বিশ্ববিদ্যালয়ে। বাংলা ডিসিপ্লিনের উদ্যোগে ক্যাম্পাসে শোভাযাত্রা, কবিতা আবৃত্তি, গান ও নৃত্য পরিবেশন করা হয়। বাহারি ফুলে সেজেগুজে ঘুরে বেড়ান তরুণীরা। পরনে ছিল লাল, হলুদ ও বাসন্তী রঙের শাড়ি। মাথায় গোলাপ, বেলি, গাঁদা জিপসি ফুলের টায়রা, কপালে টিপ, হাতে চুড়ি।

কুমিল্লার গায়ে বসন্তের রং : মহিউদ্দিন মোল্লা জানান, কুমিল্লা নগরীর গায়ে বসন্তের রং লেগেছে। গতকাল বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি পালন করে। শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরাও সেজেছিলেন অপরূপ সাজে। দোকানিরাও বসেছিলেন ফুলের পসরা নিয়ে। কুমিল্লা শিক্ষা বোর্ড সরকারি মডেল কলেজে আনন্দঘন পরিবেশের মধ্যে পালিত হয় বসন্তবরণ ও পিঠা উৎসব। এদিকে নওয়াব ফয়জুন্নেছা বালিকা উচ্চবিদ্যালয় স্কুলমাঠে, টাউন হলের রফিকুল ইসলাম মুক্তমঞ্চে রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ ও নগর উদ্যানের জামতলায় তিননদী পরিষদ বসন্তবরণ উৎসব পালন করে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর