শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ জুন, ২০১৯ ০১:৪১

আরও আড়াই লাখ টন ধান কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

আরও আড়াই লাখ টন ধান কিনবে সরকার

এ বছর বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে আরও ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৬ টাকা কেজি দরে ধান সংগ্রহ করা হবে। গতকাল খাদ্য মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী বলেন, এ বছর ধানের উৎপাদন অনেক বেশি হয়েছে। ফলে ধানের মূল্য একটু কমেছে। কৃষকের এ ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য আরও ধান কেনা হবে। সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনে তা মিলারদের কাছে দেওয়া হবে চাল করার জন্য। পাশাপাশি এ সমস্যা সমাধানের জন্য স্থায়ী পথ খোঁজা হচ্ছে বলেও জানান মন্ত্রী। খাদ্যমন্ত্রী বলেন, সারা দেশে ২০০ জায়গায় ১০ লাখ মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন প্যাডি সাইলো নির্মাণ করা হবে। প্রতিটির ধারণক্ষমতা হবে ৫ হাজার মেট্রিক টন। অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী পরামর্শ দিয়েছেন কীভাবে ধানের দাম বাড়ানো যায়। তিনি দুটি পরামর্শ দিয়েছেন। একটি হচ্ছে আরও বেশি ধান কেনার আর অন্যটি হলো কৃষকের কাছ থেকে ধান কিনে মিলারদের মাধ্যমে চাল করা। কৃষিমন্ত্রী বলেন, কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনার ক্ষেত্রে আর্দ্রতা প্রধান সমস্যা। এ সমস্যা দূর করার জন্য ৩ হাজার পিস আর্দ্রতা পরিমাপক মিটার কেনার আদেশ দেওয়া হয়েছে।

এসব মিটার ইউনিয়ন পর্যায়ে বিতরণ করা হবে; যাতে কৃষক তাদের ধানের আর্দ্রতা নিজ নিজ গ্রামেই পরিমাপ করতে পারেন।

চলতি বোরো মৌসুমে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল, দেড় লাখ মেট্রিক টন আতপ চাল ও দেড় লাখ মেট্রিক টন ধান সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে। ২৫ এপ্রিল এ কার্যক্রম শুরু হয়েছে। চলবে ৩১ আগস্ট পর্যন্ত। এ ছাড়া ২৮ টাকা কেজি দরে ৩০ জুন পর্যন্ত গম সংগ্রহ করা হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর