শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

শেয়ারবাজারে নামমাত্র উত্থানে কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

ব্যাপক পতনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২০১৬ সালের ২১ ডিসেম্বরের অবস্থানে নেমে যায় গত বুধবার। গতকাল নামে মাত্র উত্থান হলেও একই স্থানে অবস্থান করছে ডিএসইর সূচক। অন্যদিকে ডিএসইর লেনদেন কমেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স মাত্র ০.৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৩৪ পয়েন্টে। ডিএসইতে ৪০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে লেনদেন ৯৭ কোটি ৩২ লাখ টাকা কম হয়েছে। ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ  নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৮টির বা ৪৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩৭টির বা ৩৯ শতাংশের এবং ৫৯টি বা ১৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত ছিল।

টাকার পরিমাণে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জের। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল টিউবস এবং তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু জুট স্টাফলার্স। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮২ পয়েন্টে।

 সিএসইতে হাতবদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ৮৯টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। ১২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সর্বশেষ খবর