শিরোনাম
বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বিদেশফেরত কর্মীদের করোনা শেষে সেসব দেশে পাঠানোর সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া ও দেশে ফিরে আসা বাংলাদেশি কর্মীদের করোনা-পরবর্তী সময়ে আবারও সেসব দেশে কর্মসংস্থানের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ ছাড়া বিকল্প শ্রমবাজার হিসেবে কম্বোডিয়া, পোল্যান্ড, চীন, রুমানিয়া, ক্রোয়েশিয়া ও সিশেলস-এ কর্মী প্রেরণের উদ্যোগ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৯ম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন, আয়েশা ফেরদাউস ও পংকজ নাথ বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে প্রবাসে অবস্থানরত জনশক্তির শ্রমবাজার যেন সংকুচিত না হয় সে জন্য বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোর কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করা হয়। এর আগে বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, প্রবাসে অবস্থানরত এবং প্রবাসফেরত কর্মীদের সহায়তাকল্পে বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মধ্যে ১১ কোটি টাকার ওষুধ ও ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশে ফিরলেন আটকে পড়া ২৯ ভারতীয় নাবিক : নভোএয়ারের একটি বিশেষ ফ্লাইটে নিজ দেশে ফেরত গেলেন ২৯ ভারতীয় নাবিক। করোনাভাইরাস পরিস্থিতিতে বাংলাদেশে আটকে পড়েছিলেন ভারতীয় এই নাবিকরা। গতকাল নভোএয়ারের বিশেষ ফ্লাইটটি ভারতীয় নাবিকদের নিয়ে ঢাকা থেকে স্থানীয় সময় দুপুর আড়াইটায় ছেড়ে কলকাতায় স্থানীয় সময় দুপুর ২টা ৫২ মিনিটে পৌঁছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর