বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

গতি ফিরেছে খুলনা জেলা পরিষদের কর্মকান্ডে

উন্নয়ন কাজে জনগণের সম্পৃক্ততা ও রাজস্ব আয় বেড়েছে

সামছুজ্জামান শাহীন, খুলনা

উন্নয়ন কার্যক্রমে অগ্রগতি, দুর্নীতি বন্ধ ও আর্থ-সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ততার মাধ্যমে পাল্টে গেছে খুলনা জেলা পরিষদ। ২০১৯-২০ অর্থবছরে ৬০৪টি উন্নয়ন প্রকল্পে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে প্রায় ১৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে ১ হাজার আসনের ‘বঙ্গবন্ধু অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হল’ নির্মাণ কাজ শুরু হয়েছে। পাশাপাশি ১০৩ কোটি টাকা ব্যয়ে ডাকবাংলা এলাকায় ২০ তলা আধুনিক ট্রেড সেন্টার ও ৪৫ কোটি টাকা ব্যয়ে পাওয়ার হাউস মোড়ে ১০ তলা শপিং কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পটি যাচাই-বাছাই শেষে মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। জেলা পরিষদের বেদখল হওয়া জমি, জলমহাল উদ্ধার করে রাজস্ব আয় বৃদ্ধির পদক্ষেপ নেওয়া হয়েছে। এসব কাজে স্থানীয় জনগণের সম্পৃক্ততাও বেড়েছে। জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে ভুয়া প্রকল্পের নামে বরাদ্দ, দুর্নীতি ও আত্মসাতের ঘটনায় ব্যাপক সমালোচিত হয় জেলা পরিষদ। প্রতিষ্ঠানের সাবেক প্রধান সহকারী মো. মিজানুর রহমানের বিরুদ্ধে প্রায় ৪৫ টাকা আত্মসাতের অভিযোগে বিভাগীয় মামলাও চলমান রয়েছে। তবে নির্বাচিত পরিচালনা পরিষদের প্রত্যক্ত নজরদারি ও ২০১৮ সালের নভেম্বরে প্রশাসনিক কর্মকর্তা পদে এস এম মাহবুবুর রহমানের যোগদানের পর থেকে পরিস্থিতি বদলাতে থাকে। কর্মকর্তারা জানান, বর্তমানে দাফতরিক কার্যক্রমে স্বচ্ছতা ও জেলা পরিষদের সঙ্গে উপকারভোগীদের সেতুবন্ধ রচনা সম্ভব হয়েছে। প্রশাসনিক কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, বিভাগীয় শহর হলেও খুলনায় বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য মাল্টিপারপাস হল নেই। এ কারণে ‘বঙ্গবন্ধু অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হল’ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

রাজস্ব আয় বাড়াতে আইনি প্রক্রিয়ায় দৌলতপুর-মহেশ্বরপাশা খেয়াঘাট দখলমুক্ত করে নতুন ইজারা দেওয়া হয়েছে। এতে রাজস্ব আয় দ্বিগুণের বেশি বৃদ্ধি পেয়েছে।

জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ রায়হান ফরিদ জানান, ব্রিটিশ আমলে নির্মিত জরাজীর্ণ জেলা পরিষদ অফিস ভবনটি সংস্কার করে সৌন্দর্য বৃদ্ধি করা হয়েছে। উন্নয়ন, সেবামূলক কর্মকান্ডে জবাবদিহিতা নিশ্চিত করায় দৃশ্যমান অগ্রগতি সম্ভব হয়েছে। একই সঙ্গে জনগণের আস্থা অর্জনেও সক্ষম হয়েছে খুলনা জেলা পরিষদ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর