শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ এপ্রিল, ২০২১ ২৩:৩৩

শিল্পপতি দীন মোহাম্মদ আর নেই

নিজস্ব প্রতিবেদক

শিল্পপতি দীন মোহাম্মদ আর নেই

ফিনিক্স গ্রুপ ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি সমাজসেবক দীন মোহাম্মদ আর নেই। সোমবার দিবাগত রাত ১টায় রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৩ বছর। জানা গেছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন দীন মোহাম্মদ। স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন দেশের এই বিশিষ্ট ব্যবসায়ী। গতকাল বাদ জোহর লালবাগ শাহী মসজিদে মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়। সময়ের সঙ্গে সঙ্গে তিনি তার উদ্যোক্তা সক্ষমতা বিকাশ করেছিলেন এবং বৃহত্তম ফিনিক্স গ্রুপ প্রতিষ্ঠা করেছিলেন। ফিনিক্স গ্রুপের ব্যবসার প্রতিষ্ঠা করে কর্মসংস্থানের সুযোগ তৈরি করেন।

দেশের খ্যাতিমান ও অভিজ্ঞ শিল্পপতি দ্বীন মোহাম্মদ। অত্যন্ত সততা ও আন্তরিকতার মানুষ হিসেবে তিনি শিল্পের বিভিন্ন সেক্টরে একজন উদ্যোক্তা হিসেবে তার দায়িত্ব পালন করে গেছেন। মরহুম হাজী নূর মোহাম্মদের ছেলে দ্বীন মোহাম্মদ ১৯৩৮ সালের ৩ আগস্ট জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে ব্যবসায়িক জীবন শুরু করেন। তিনি ১৯৬২ সালে শিল্পে প্রবেশ করেন এবং সময়ের সঙ্গে সঙ্গে তিনি ব্যবসা ক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠিত করতে এবং দেশের শিল্পায়নে অগ্রণী ভূমিকা নিতে সক্ষম হয়েছিলেন।

ব্যবসায়িক কর্মকান্ডের পাশাপাশি দ্বীন মোহাম্মদ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনেও জড়িত ছিলেন। তিনি লালবাগ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি; রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি, সাবেক মসজিদ কমিটির সদস্য, লালবাগ শাহী মসজিদ ও জামিয়া কোরআনিয়া আরব মাদরাসা; প্রাক্তন গভর্নিং বডির সদস্য, ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব, ঢাকা ক্লাব লিমিটেডের সম্মানিত আজীবন সদস্য।

১৯৯১ সালে তিনি মরহুম মওলানা আকরাম খাঁ গোল্ড মেডেল (শিল্পায়ন) দ্বারা ভূষিত হয়েছিলেন এবং ১৯৯৯ সালে তিনি জগদীশচন্দ্র স্বর্ণপদক দ্বারাও ভূষিত হয়েছিলেন।

এই বিভাগের আরও খবর