রবিবার, ৯ মে, ২০২১ ০০:০০ টা

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে সরকারি কর্মকর্তার নিয়োগ বাতিলের দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ও শাবি প্রতিনিধি

জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে সরকারি কর্মকর্তাকে নিয়োগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। অবিলম্বে এই নিয়োগ বাতিল ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মধ্য থেকে যোগ্য ব্যক্তিকে নিয়োগের দাবি জানিয়েছে তারা। গতকাল সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভুইয়া স্বাক্ষরিত বিবৃতিতে এই দাবি জানানো হয়। নন একাডেমিক সরকারি কর্মকর্তাকে কোষাধ্যক্ষ পদে নিয়োগ দেওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসি কুমার দাস ও সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিবুল আলম।

এর আগে, শুক্রবার রাতে অনলাইনে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কার্যকর পরিষদের জরুরি সভায় শিক্ষকরা এ নিয়োগ প্রত্যাহারের দাবি করেন।

বিবৃতিতে বলা হয়, উচ্চশিক্ষা প্রশাসনের শীর্ষস্থানীয় এসব পদধারীরা উচ্চশিক্ষাকে যুগোপযোগীকরণ, শিক্ষার্থীদের কল্যাণ ও শিক্ষকদের গুণগত মানোন্নয়নের জন্য শিক্ষা ও আর্থিক ব্যবস্থাপনার কাজ করে থাকেন বিধায় শিক্ষা ও গবেষণায় সরাসরি যুক্ত ব্যক্তিদের পক্ষেই নিয়ত পরিবর্তনশীল উচ্চশিক্ষার ক্ষেত্রে দ্রুত ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব। এ ছাড়াও, ট্রেজারার বিশ্ববিদ্যালয় প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও বয়োজ্যেষ্ঠ শিক্ষকদের বিভিন্ন সভায় সভাপতিত্ব করে থাকেন। শিক্ষক সমিতি মনে করে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় পদে প্রচলিত রীতি ভঙ্গ করে একজন অতিরিক্ত সচিবের নিয়োগ রাষ্ট্রের অন্যান্য ক্ষেত্রের ন্যায় উচ্চ শিক্ষাক্ষেত্রেও আমলাদের পদায়নের সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ যা শিক্ষক সমাজ কোনোভাবেই মেনে নেবেন না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর