শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

দরিদ্র হয়ে জন্ম নেওয়া অপরাধ নয় বেঁচে থাকা অভিশাপ : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

এলডিসি বা স্বল্পোন্নত দেশের তকমা কখনই সম্মানের হতে পারে না। দরিদ্র হয়ে জন্ম নেওয়া অপরাধ নয়, কিন্তু দরিদ্র হয়ে বেঁচে থাকা এবং সেই অবস্থায় মারা যাওয়া অভিশাপ। কেননা আমাদের রয়েছে দারিদ্র্য থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা। জন্মগতভাবে আমরা সবাই সমান নই কিন্তু আমাদের অবস্থার উন্নতির জন্য রয়েছে এক বা ভিন্ন ভিন্ন রকমের সুযোগ ও সক্ষমতা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ কার্যালয়ে ইউএনএলডিসি-৫ সম্মেলনের প্রস্তুতির জন্য উচ্চ পর্যায়ের এশিয়া-প্যাসিফিক অঞ্চল পর্যালোচনা সভায় যোগ দিয়ে সমাপনী বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, আমরা যদি পেছনে ফিরে তাকাই, বিশেষ করে ২০০ বছর আগেও দেখি, আজকের উন্নত দেশগুলো বর্তমান অবস্থায় ছিল না। তাদের এখনকার সুযোগ-সুবিধাগুলো তখন ছিল না। তখন দরিদ্র এবং দরিদ্র নয় এমন অবস্থা ছিল ৮০ এবং ২০ অনুপাতে। আর এখন এটি সম্পূর্ণ বিপরীত অবস্থায় বিরাজমান। কেউ যদি তার পরিস্থিতি পরিবর্তনের চেষ্টা না করে, তাহলে কেউই তাকে দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে না। আর যদি সত্যিই অবস্থার পরিবর্তন করতে চায়, অবশ্যই সফলতা আসবে।

অর্থমন্ত্রী আরও বলেন, পৃথিবী বিখ্যাত স্বনামধন্য নেতা বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, কারও মুখাপেক্ষী হয়ে নয় বরং নিজেদের স্বয়ংসম্পূর্ণ করে উন্নতি করতে হয়। আমাদের জাতির পিতার রক্তের সুযোগ্য উত্তরাধিকার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একই নীতিতে বিশ্বাস করেন। তাঁর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ গত এক দশকে অভূতপূর্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে এবং ইতিমধ্যে এলডিসি থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। এটা অত্যন্ত দুঃখজনক যে, ইস্তাম্বুল কর্মসূচির মেয়াদ (২০১১-২০২০) শেষেও ২০২০ সালের মধ্যে এলডিসির সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার লক্ষ্য পূরণ হয়নি। মাত্র চারটি দেশ উত্তরণ লাভ করেছে এবং বাকি পাঁচটি উত্তরণের প্রক্রিয়ায় রয়েছে।

সভায় অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি বলেন, কাক্সিক্ষত অর্থনৈতিক পরিবর্তনে সবাইকে কঠোর পরিশ্রম করতে হবে। জাতিতে জাতিতে বিভেদ নিরসনে সব উন্নত এবং উন্নয়নশীল দেশকে পরস্পরের প্রতি আন্তরিক সহযোগীর হাত প্রসারিত করতে হবে। কাউকে পেছনে ফেলে নয়, সবাইকে সঙ্গে নিয়েই ওপরে উঠতে হবে। অর্থমন্ত্রী ২০২২ সালের জানুয়ারিতে কাতারের দোহায় অনুষ্ঠিতব্য পঞ্চম জাতিসংঘ সম্মেলন অত্যন্ত ফলপ্রসূ করতে সবার প্রতি আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর