শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

ইতিবাচক ধারায় ফিরল রপ্তানি আয়

নিজস্ব প্রতিবেদক

নতুন অর্থবছরের (২০২১-২২) প্রথম মাস জুলাইয়ে রপ্তানি আয় কমে যাওয়ার এক মাস পরই আবার ঘুরে দাঁড়িয়েছে রপ্তানি আয়। সদ্য সমাপ্ত আগস্ট মাসে পণ্য রপ্তানি থেকে বাংলাদেশের আয় গত বছরের একই সময়ের চেয়ে বেড়েছে। তবে এখন পর্যন্ত চলতি অর্থবছরের প্রবৃদ্ধি নেতিবাচক অবস্থায় রয়েছে। গতকাল রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, আগস্টে ৩৩৮ কোটি ৩০ লাখ ডলার সমমূল্যের পণ্য রপ্তানি হয়েছে, যা আগের বছর একই সময়ের চেয়ে ১৪ শতাংশ বেশি। এর আগে জুলাইতে রপ্তানি ১১ শতাংশ কমে ছিল। তবে ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই মাসের হিসাবে রপ্তানি আয় আগের বছরের একই সময়ের চেয়ে কমেছে। জুলাই ও আগস্ট মিলে ৬৮৫ কোটি ৬৫ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা দশমিক ৩১ শতাংশ কম। এই রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়েও ৭ দশমিক ৮৪ শতাংশ কম। এই দুই মাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত তৈরি পোশাক পণ্য রপ্তানি থেকে আয় আগের বছরের একই সময়ের তুলনায় এক দশমিক ২৭ শতাংশ পিছিয়ে আছে।

আগস্ট শেষে ৩২৫ কোটি ৮০ লাখ ডলারের নিট পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ; এই খাতে প্রবৃদ্ধি আছে ৪ দশমিক ৬৩ শতাংশ। আর ওভেন পণ্য রপ্তানি হয়েছে ২৩৮ কোটি ডলারের; এই খাতে ঋণাত্মক প্রবৃদ্ধি ৮ দশমিক ৩৩ শতাংশ।

তবে তৈরি পোশাকের রপ্তানি আয় এখনো নেতিবাচক হলেও আরেক গুরুত্বপূর্ণ খাত হোম টেক্সটাইল রপ্তানিতে ৪ দশমিক ১৮ শতাংশ প্রবৃদ্ধি এসেছে। এই খাত থেকে আয় হয়েছে ১৭ কোটি ডলার। অর্থবছরের প্রথম দুই মাসে ৬ কোটি ৪০ লাখ ডলারের রাসায়নিক পণ্য, ২ কোটি ডলারের প্লাস্টিক পণ্য এবং ১৭ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে। টাকার অঙ্কে ছোট হলেও এসব খাতে যথাক্রমে ৬৩ শতাংশ, ২১ শতাংশ এবং ১২ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর