বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

দুই শতাধিক অসাধু ব্যবসায়ীকে কোটি টাকা জরিমানা, কারাদন্ড

সারা দেশে র‌্যাবের অভিযান

নিজস্ব প্রতিবেদক

ভেজাল, মানহীন ও অস্বাস্থ্যকর খাদ্যপণ্য উৎপাদন, মজুদ ও বিক্রির দায়ে সারা দেশে দুই শতাধিক অসাধু ব্যবসায়ীকে প্রায় কোটি টাকা জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিপুল পরিমাণ ভেজাল ও মানহীন পণ্য ধ্বংস করা হয়েছে। গতকাল ভেজালবিরোধী এ অভিযানের বিষয়টি জানিয়েছেন র‌্যাব সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, গতকাল র‌্যাবের সব ব্যাটালিয়ন দেশব্যাপী একযোগে ভেজাল, মানহীন ও অস্বাস্থ্যকর খাদ্য উৎপাদন, মজুদ ও বিক্রির সঙ্গে জড়িত অসাধু মুনাফালোভী ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। অভিযান পরিচালনার ক্ষেত্রে যে সব সরকারি দফতর বা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করা প্রয়োজন তাদের সঙ্গে সমন্বয় করা হয়েছে। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, অন্যান্য সংস্থার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্মকর্তার সমন্বয়ে ভেজাল ও মানহীন খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, মজুদকারী ও বিক্রেতাসহ এরূপ কার্যক্রমে জড়িত অসাধু মুনাফালোভী ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চালানো হয়। দেশব্যাপী পরিচালিত অভিযানে ৬৮টি ভ্রাম্যমাণ আদালতে ২০৫ জন অসাধু ব্যবসায়ীকে ৯৭ লাখ ২৮ হাজার ৫০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। ছয় অসাধু ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়। এ ছাড়া একজনের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়। ধ্বংস করা হয় বিপুল পরিমাণ ভেজাল, মানহীন ও অস্বাস্থ্যকর খাদ্যপণ্য ও খাদ্যপণ্যে ব্যবহৃত রাসায়নিক দ্রব্যাদি।

র‌্যাব-২ সূত্রে জানা গেছে, অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল খাবার তৈরির অভিযোগে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় দুটি অভিযানে নয়জনকে আটক করা হয়। দোষ স্বীকার করায় তাদের মধ্যে আটজনকে ৩ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা এবং আদায় করে ছেড়ে দেওয়া হয়েছে। অন্য আসামি জরিমানার ১ লাখ টাকা পরিশোধ না করায় চার মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।

র‌্যাব-৩ সূত্রে জানা গেছে, অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল খাবার তৈরির অভিযোগে রাজধানীর খিলগাঁও এলাকায় ৪টি বেকারিতে ৫ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা এবং বিপুল পরিমাণ ভেজাল খাদ্য ধ্বংস করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব-৫ সূত্রে জানা গেছে, জয়পুরহাটে ভেজাল চারটি আইসক্রিম কারখানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিপুল পরিমাণ ভেজাল আইসক্রিম ধ্বংস এবং অস্বাস্থ্যকর পরিবেশ, মেয়াদোত্তীর্ণ কাঁচামাল ও রং ব্যবহারের দায়ে রানী, রাজীব, মিতু, রিতুসহ চার কারখানার মালিককে ১ লাখ ১৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোনাববর হোসেন। র‌্যাব-৬ সূত্রে জানা গেছে, গতকাল সুন্দরবন সংলগ্ন সাতক্ষীরার হরিনগর বাজারে মায়ের দোয়া এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শহিদুল ইসলাম ও নজরুল ইসলামের দোকান থেকে ১০৫টি ড্রামে সংরক্ষণ করা ভেজাল মধু উদ্ধার করা হয়। এ সময় ওই দুই ব্যবসায়ীকে ৭৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আ ন ম আবুজর গিফারী। এদিকে, বাগেরহাট শহরের কচুয়াপট্টি এলাকার সুমন বেকারির কারখানায় অভিযান চালিয়ে মালিককে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। র‌্যাব-৭ সূত্রে জানা গেছে, গতকাল চট্টগ্রাম মহানগরীতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার ও বেকারিপণ্য তৈরিসহ বিভিন্ন অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। নগরীর বায়েজিদ বোস্তামী, ডবলমুরিং, হালিশহর, খুলশী, পাহাড়তলী এবং হাটহাজারী উপজেলায় এ অভিযান চালানো হয়।

র‌্যাব-৮ সূত্র জানায়, গতকাল বরিশাল নগরীসহ বিভাগের ৪ জেলায় ভেজাল ও পচাবাসি খাবার বিক্রির বিরুদ্ধে একযোগে অভিযান চালিয়েছে র‌্যাব। নিজ নিজ জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উপস্থিতিতে এই অভিযান পরিচালনা করা হয়।

এ সময় ২১ জন হোটেল ও কনফেকশনারি মালিকের কাছ থেকে ১ লাখ ৬৭ হাজার টাকা জরিমানা আদায় এবং একজন ব্যবসায়ীকে ১০ দিনের কারাদন্ড দেওয়া হয়।

এদিকে, র‌্যাব-৮ এর ফরিদপুর অঞ্চলের কোম্পানি কমান্ডার ও অতিরিক্ত পুলিশ সুপার মো. খোরশেদ আলম বলেন, গতকাল রাজবাড়ী পৌরসভা এলাকায় বেশ কয়েকটি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ৪৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

র‌্যাব-৯ সূত্রে জানা গেছে, গতকাল হবিগঞ্জে ভেজালবিরোধী অভিযান চালিয়ে জেলার মাধবপুর ও বাহুবল উপজেলার তিনটি হাইওয়ে রেস্টুরেন্টকে ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

র‌্যাব-১০ সূত্রে জানা গেছে, গতকাল সকাল থেকে রাজধানীর যাত্রাবাড়ী ও শ্যামপুর এলাকায় ভেজাল এবং অস্বাস্থ্যকর খাবার উৎপাদন, মজুদ ও বিক্রির অভিযোগে র‌্যাব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। অভিযানে কয়েক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাব-১১ সূত্রে জানা গেছে, গতকাল নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে অভিযান চালিয়ে প্রচুর পরিমাণ ভেজালপণ্য খাদ্য ও নকল পানীয় ফ্রুটি জুস, শিশু খাদ্য, লিচি ড্রিংকস, চিপস, রোবট জুস, ভেজাল সয়াবিন তেল, আইস ললি ড্রিংস, গ্লাস ক্লিনার, হ্যান্ড ওয়াশ লিকুইডসহ বাদল নামে একজনকে গ্রেফতার করা হয়।

র‌্যাব-১৪ সূত্র জানায়, গতকাল ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে বিভিন্ন বেকারিতে ভেজালবিরোধী অভিযান চালিয়ে খাবারে কাপড়ের কেমিক্যাল রঙের ব্যবহার, নোংরা পরিবেশ ও খাবারে মেয়াদ না থাকায় ভ্রাম্যমাণ আদালতে তিনটি বেকারিকে ৭৫ হাজার টাকা জরিমানা করে।

এর আগে, গত রবিবার সারা দেশে একযোগে বিভিন্ন সরকারি অফিসের সামনে সক্রিয় দালাল চক্রের সদস্যদের বিরুদ্ধে অভিযান চালিয়ে দালাল চক্রের প্রায় ৫০০ সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও অর্থদন্ড দেয় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

দালালদের অভিযানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, পাসপোর্ট অফিস, বিআরটিএ অফিস এলাকাসহ পরিচালিত ৬৮টি ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ২৪৮ জন দালালকে ৯ লাখ টাকা জরিমানা করেন। এ ছাড়া ২৪৯ দালালকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ৫ সেপ্টেম্বর থেকে সারা দেশে র‌্যাবের বিশেষ মোবাইল কোর্ট সপ্তাহ ২০২১ শুরু হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর