মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে তিনটি বাজারকে পলিথিনমুক্ত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের চকবাজার, কাজীর দেউড়ি ও কর্ণফুলী মার্কেটকে আগামীকাল বুধবার থেকে পলিথিনমুক্ত বাজার হিসেবে ঘোষণা করা হয়েছে। গতকাল পলিথিন মুক্তকরণ উদ্যোগের অংশ হিসেবে আয়োজিত পৃথক পৃথক সমাবেশে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এ ঘোষণা দেন। এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম নগরের পরিচালক মো. নুরুন্নবী, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম। মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, পরিবেশদূষণ ও জলাবদ্ধতা সৃষ্টিকারী পলিথিন ব্যবহার বন্ধে নেওয়া উদ্যোগে নগরবাসীর সহযোগিতা একান্ত অপরিহার্য। নগরবাসীর সহযোগিতায় পর্যায়ক্রমে অন্যান্য কাঁচাবাজার, দোকানপাটগুলোকেও এর আওতায় আনা হবে। প্রাথমিকভাবে জনসচেতনতা সৃষ্টি, মাইকিং, প্রচারপত্র বিলির মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। পরবর্তীতে এ নির্দেশ অমান্য করলে জরিমানাসহ কঠোর আইন প্রয়োগের ব্যবস্থা করা হবে। 

তিনি বলেন, চট্টগ্রাম হচ্ছে বাংলাদেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্র। কর্ণফুলী নদীর তলদেশে ২০ ফুট স্তরে পলিথিন জমাট হওয়ার কারণে জাহাজ চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। অন্যদিকে নদীর নাব্যতা রক্ষার জন্য যে ড্রেজিং করার প্রয়োজন তাও প্রতিবন্ধকতার কারণ হয়ে দাঁড়িয়েছে। কর্ণফুলীকে না বাঁচাতে পারলে চট্টগ্রাম বন্দর অচল হয়ে যাবে। এর কুপ্রভাব দেশের অর্থনীতিকে পঙ্গু করে দেবে। 

পরিবেশ অধিদফতরের পরিচালক মো. নুরুন্নবী বলেন, পরিবেশ রক্ষায় পরিবেশ অধিদফতর অনেক কার্যক্রম হাতে নিয়েছে। তবে চসিকের পলিথিন ব্যবহারে নিরুৎসাহিত করার উদ্যোগটি বাস্তবায়িত হলে নগরবাসীর দুর্ভোগ অনেক লাঘব হবে।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম বলেন, পলিথিন আসার আগে বাজারে মানুষ থলে নিয়ে যাওয়ার যে অভ্যাস ছিল তা পুনরায় ফিরিয়ে আনতে পারলে পরিবেশ দূষণকারী পলিথিনের অভিশাপ থেকে আমরা মুক্ত হতে পারব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর