শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঋণ পরিশোধে বড়রাও সুবিধা পাবেন

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রকোপ শেষ না হওয়ায় সরকারের নীতিসহায়তা অব্যাহত রাখার জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। ব্যবসায়ীরা ঋণ পরিশোধ করতে না পারলে তাঁদের যেন খেলাপি করা না হয় সে দাবিও জানিয়েছেন তাঁরা।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গতকাল বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সাক্ষাৎ করে এ দাবি জানায়।

বৈঠক সম্পর্কে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এক বিজ্ঞপ্তিতে জানায়, ওমিক্রন ভ্যারিয়েন্ট বা ধরনের সম্ভাব্য প্রভাবের নতুন শঙ্কা বিবেচনায় রেখে বাংলাদেশ ব্যাংককে সহায়তামূলক আর্থিক নীতি অব্যাহত রাখতে অনুরোধ করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। বিশেষ করে ঋণ স্থগিত সুবিধার সম্প্রসারণ অব্যাহত রাখার কথা বলেন তিনি। কারণ ব্যবসা এখনো আগের অবস্থানে ফিরে আসেনি।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশেষ সুবিধা পাওয়া বড় উদ্যোক্তাদের ঋণের কিস্তির ১৫ শতাংশ জমা দিলে খেলাপি না করার সিদ্ধান্ত হয়েছে। এ ব্যাপারে শিগগিরই প্রজ্ঞাপন জারি হবে। তিনি বলেন, শুধু ২০২১ সালের জন্য এ সিদ্ধান্ত কার্যকর হবে। তবে সবাই সুযোগটি পাবেন না। অনেক ব্যবসায়ী ঋণ পরিশোধ করার সক্ষমতা ফিরে পাননি। বিশ্ববাজারে শিল্পের কাঁচামালের মূল্য ও জাহাজভাড়া বৃদ্ধি পাওয়ায় দেশের প্রধান রপ্তানিশিল্পে প্রভাব পড়েছে। তা ছাড়া ব্যবসা যখন ফিরে আসার পথে রয়েছে তখন আবার নতুন করে ওমিক্রন ভ্যারিয়েন্ট রপ্তানিকারকদের মধ্যে উৎকণ্ঠার সৃষ্টি করছে।

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন সাংবাবিদদের বলেন, ‘আমরা আবাসন খাতে পুনরর্থায়ন ঋণ চেয়েছি। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে এ নিয়ে কাজ চলছে। বিদেশি উৎস থেকে অর্থায়ন পেলে চালু করা হবে।’

গভর্নরের সঙ্গে সাক্ষাতে ব্যবসায়ী প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) জ্যেষ্ঠ সহসভাপতি কামরান রহমান প্রমুখ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর