রবিবার, ১২ জুন, ২০২২ ০০:০০ টা

শিশুবান্ধব নগর গড়তে খেলার মাঠের বিকল্প নেই

পরিকল্পনাবিদদের কর্মশালায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনাবিদদের কর্মশালায় বক্তারা বলেছেন, শিশুদের মানসিক বিকাশের প্রয়োজনে খেলার মাঠের বিকল্প নেই। তাই উন্নয়ন পরিকল্পনার সঙ্গে শিশুবান্ধব নগর গড়তে দখল হওয়া খেলার মাঠ উদ্ধার ও নতুন নতুন খেলার মাঠ সৃষ্টির প্রয়োজন। শিশুদের জন্য নিরাপদ নগর গড়তে হলে বায়ু, শব্দ ও পানিদূষণ বন্ধ করে বাসযোগ্যতা নিশ্চিত করতে হবে। গতকাল রাজধানীর গুলশানের একটি হোটেলে শিশু ও যুবকদের জন্য শহরগুলোকে পুনর্নির্মাণ করার লক্ষ্যে শিশু সংবেদনশীল নগর পরিকল্পনা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স (বিআইপি), সেভ দ্য চিলড্রেন ও সিপ যৌথভাবে এ প্রশিক্ষণের আয়োজন করে। বক্তারা বলেন, ঢাকা শহর ক্রমান্বয়ে বর্ধিত হচ্ছে। কিন্তু এ নগর শিশুদের বসবাসের উপযোগী করে গড়ে তোলা  হচ্ছে না। ফলে শিশুদের স্বাস্থ্য, শিক্ষাসহ সার্বিক জীবনের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। বিআইপির সভাপতি মোহাম্মদ ফজলে রেজা সুমনের সভাপতিত্বে এতে বক্তব্য দেন বিআইপির সাবেক সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান প্রমুখ।

 স্থপতি ইকবাল হাবিব, বুয়েটের স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. জাকিউল ইসলাম, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি বিভাগের অধ্যাপক ড. আহসানুল কবির, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ মঈনুল ইসলাম, সেভ দ্য চিলড্রেনের ডেভেলপমেন্ট অ্যান্ড কোয়ালিটি প্রোগ্রামের পরিচালক রিফাত বিন সাত্তার, বিআইপির সাধারণ সম্পাদক এস এম মেহেদী আহসান প্রমুখ।

স্থপতি ইকবাল হাবিব বলেন, নগর পরিকল্পনাবিদদের শুধু দরিদ্রদের নিয়ে চিন্তা করলে হবে না, তাদের পরিকল্পনায় ধনীদের চাহিদার বিষয়টিও থাকতে হবে। মূলত পরিকল্পনা হতে হবে সব মানুষের জন্য।

তিনি বলেন, বড় বড় আবাসন প্রকল্প গড়ে উঠলেও সমাজের নিম্ন আয়ের মানুষজন আবাসনের আওতায় আসছে না। নিম্ন আয়ের মানুষদের আবাসনের জন্য যেসব প্রকল্প নেওয়া হচ্ছে এর সুবিধাও সমাজের উচ্চবিত্তরাই নিচ্ছেন। কেননা যাদের আবাসন নেই, তাদের এসব প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য অনেকের ফরম কেনার টাকাই নেই।

অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ‘কাউন্সিলরদেরই নাগরিকদের বিভিন্ন সমস্যা-সংকট নিয়ে প্রয়োজনে আন্দোলন গড়ে তুলতে হবে। প্রজেক্ট তৈরির ক্ষেত্রে বড়লোকদের এলাকা এগিয়ে থাকছে। কোনটি আগে দরকার সেটা কি আমরা ঠিক করতে পারছি? এই যে বিভাজন, পাওয়ার পলিটিকস, এর সমাধান কী? নীতিকাঠামোর বৈষম্য নিয়ে কথা বলতে হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর