শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শ্রীমন্তের লাশ স্বদেশে ফিরছে ইন্দো-বাংলা প্রেস ক্লাবের সহযোগিতায়

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে চিকিৎসা ও ভ্রমণের উদ্দেশে এসে অসুস্থ হয়ে মারা যাওয়া বাংলাদেশি নাগরিক শ্রীমন্ত কর্মকারের লাশ দেশে ফিরিয়ে নেওয়ার পথে যে বিপত্তি হয়েছিল তা দূর করতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ইন্দো-বাংলা প্রেস ক্লাব, কলকাতা। এর ফলে শ্রীমন্তের লাশ আজ শনিবার বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বেনিচক গ্রামে তার বাড়ি নিয়ে যাওয়া হবে।

শ্রীমন্ত কর্মকার পশ্চিমবঙ্গের মালদা জেলার মঙ্গলবাড়ী খইহাট্টা গ্রামে এক আত্মীয়ের বাড়িতে ওঠেন। কিন্তু সেখানে এসেই অসুস্থ হয়ে যান শ্রীমন্ত কর্মকার নামে ৫০ বছর বয়সী ওই বাংলাদেশি নাগরিক। এরপর মালদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে সেখানে তার মৃত্যু হয়। শ্রীমন্তের লাশ স্বদেশে নিয়ে যাওয়ার জন্য হিলি আন্তর্জাতিক সীমান্তে আনা হলে বিএসএফের পক্ষ থেকে আটকে দেওয়া হয়। তারা জানায়, কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার থেকে প্রয়োজনীয় ছাড়পত্র নিয়ে আসতে হবে। তাই লাশ সীমান্ত থেকে ঘুরিয়ে ফের মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল মর্গের সামনে রাখা হয়। কিন্তু শ্রীমন্তের আত্মীয়রা নিরুপায় হয়ে ওই লাশ নিয়েই মেডিকেল কলেজে চত্বরে বসে থাকেন। লাশ কীভাবে তারা বাংলাদেশে নিয়ে যাবেন তা ভেবেই অকূল কিনারায় পড়েন তারা। যদিও বিশেষ অনুরোধের পর ওই লাশ ফের হাসপাতাল মর্গের ভিতরে রাখা হয়। সমস্যার খবর জেনে তার প্রতিকারে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় কলকাতার ইন্দো-বাংলা প্রেস ক্লাব। তারা শ্রীমন্তের আত্মীয় লিটন কর্মকার এবং সন্তোষ কর্মকারের সঙ্গে যোগাযোগ করে। অন্যদিকে বাংলাদেশ উপ-দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তা মো. বশির উদ্দিনকেও বিষয়টি জানানো হয়।

ইন্দো-বাংলা প্রেস ক্লাবের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে মিশনের কর্মকর্তা বশির উদ্দীন জানান, মিশনের পক্ষ থেকে ফরেনার রিজিওনাল রেজিস্ট্রেশন অফিসের সঙ্গে যোগাযোগ করে লাশ স্বদেশে নেওয়ার যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর