শিরোনাম
রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

গ্লোবাল ইসমাইলি সিভিক ডে বসুন্ধরায় বৃক্ষরোপণ

নিজস্ব প্রতিবেদক

গ্লোবাল ইসমাইলি সিভিক ডে বসুন্ধরায় বৃক্ষরোপণ

গ্লোবাল ইসমাইলি সিভিক ডে-২০২২ সামনে রেখে পরিবেশ রক্ষায় রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বৃক্ষরোপণ করেছে ইসমাইলি সম্প্রদায়। গতকাল আবাসিক এলাকার কে ব্লকের খালের পাড়ে ফলদ, বনজ ও শোভাবর্ধনকারী বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করেন তারা। এ সময় ইসমাইলি কাউন্সিল, বাংলাদেশের নেতৃবৃন্দ ছাড়াও বসুন্ধরা গ্রুপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রিন্স আগা খান শিয়া ইমামি ইসমাইলি কাউন্সিল ফর বাংলাদেশের সভাপতি আমিন সালেহ বলেন, প্রতি বছর ২৫ সেপ্টেম্বর সারা বিশ্বে গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে ইসমাইলি সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকরা সমাজ তথা নাগরিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সেবার অঙ্গীকার করে থাকেন। জলবায়ু পরিবর্তনে বিশ্ব এখন ঝুঁকিতে। সবচেয়ে বেশি ঝুঁকিতে বাংলাদেশ। বাংলাদেশে দিবসটি উদযাপনকে কেন্দ্র করে ইসমাইলি সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকরা ১ হাজার বৃক্ষ রোপণের উদ্যোগ নিয়েছেন। ২২ সেপ্টেম্বর থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও পার্কে (উদ্যান) এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর অংশ হিসেবে বসুন্ধরা আবাসিক এলাকায় গাছ লাগানো হচ্ছে।

তিনি বলেন, কর্মসূচির অংশ হিসেবে সারা দেশের স্বল্প আয়ের পরিবারের মধ্যে ফলদ গাছের চারা বিতরণ করা হবে। যাতে দীর্ঘমেয়াদে তারা এর সুফল ভোগ করতে পারেন। বৃক্ষরোপণ কার্যক্রম পরিচালনায় কারিগরি সহায়তা দিচ্ছে ‘গ্রিন সেভারস’। জলবায়ু পরিবর্তন রোধে এটা আমাদের ছোট্ট একটা প্রয়াস।

তিনি জানান, ইসমাইলি সিভিক কার্যক্রম পরিচালনায় ২০২০ সাল থেকে এখন পর্যন্ত ৩০টি দেশের ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশ নেন এবং ১৩ লাখ গাছ লাগানো হয়েছে। এর সুফল পাচ্ছে লাখ লাখ মানুষ। এ ছাড়াও ১৫০টির বেশি অংশীদারি সংস্থার সমন্বয়ে ৬০০টির বেশি কার্যক্রম বাস্তবায়ন করা হয়। যেখানে স্বেচ্ছাসেবকরা সোয়া লাখের বেশি কর্মঘণ্টা স্বেচ্ছাশ্রম দিয়েছেন। পরিবেশবান্ধব পৃথিবী তৈরির লক্ষ্যে গ্লোবাল ইসমাইলি সিভিক দিবসে বিশ্বব্যাপী হাজারো স্বেচ্ছাসেবক একত্রিত হয়ে পৃথিবীর পরিবেশ উন্নয়নে কাজ করার অঙ্গীকার করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর