সোমবার, ২৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রকাশ্যে ঘুষ নিয়ে ভূমি কর্মকর্তা বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

নিজ কার্যালয়ে বসে ঘুষ নেওয়ার ভিডিও ভাইরালের পর রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা আবদুস সাত্তারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিলের স্বাক্ষর করা এক আদেশে তাকে বরখাস্ত করা হয়। শনিবার রাতে এ তথ্য নিশ্চিত করেছে জেলা প্রশাসন। এ নিয়ে বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হওয়ার পরই বিষয়টি জেলা প্রশাসনের নজরে আসে। আদেশে বলা হয়েছে, সরদহ ইউনিয়ন ভূমি অফিসের যে সংবাদ ও ভিডিও প্রকাশ হয়েছে সেগুলো পর্যালোচনা করে দেখা যায়, আবদুস সাত্তার ভূমি উন্নয়ন কর আদায়ের ক্ষেত্রে দাখিলায় উল্লিখিত টাকার চেয়ে অনৈতিকভাবে সেবা প্রার্থীদের কাছে বেশি দাবি করেছেন।

বর্তমানে জনবান্ধব সরকার যেখানে ডিজিটাল পদ্ধতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে কাক্সিক্ষত ভূমিসেবা দিতে কার্যকরী ব্যবস্থা নিয়েছে, সেখানে তিনি জোর করে অতিরিক্ত অর্থ আদায়ের অপচেষ্টায় লিপ্ত। এটি সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী যথাক্রমে অসদাচরণ ও দুর্নীতি পরায়ণতার শামিল এবং এতে জেলা প্রশাসনের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণœ হয়েছে।

অফিস আদেশে আরও বলা হয়েছে, তিনি চাকরিতে বহাল থাকলে এ সংক্রান্ত নিরপেক্ষ তদন্ত ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার বিষয়ে প্রভাব খাটানোর আশঙ্কা রয়েছে। তাকে কর্মে নিয়োজিত রাখলে ভূমি প্রশাসনের সুনাম নষ্ট হওয়ার আশঙ্কা, সরকারি স্বার্থ বিঘ্নিত হওয়া এবং ভূমি প্রশাসনের অন্যান্য কর্মচারীর মধ্যেও এরূপ কর্মকান্ডে জড়িত হওয়ার শঙ্কা আছে। সেহেতু তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

এর আগে গত শুক্রবার তার ঘুষ লেনদেনের একটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভিডিওতে দেখা যায়, কার্যালয়ের ভিতরে ও বাইরে একই ব্যক্তির সঙ্গে ঘুষের টাকা নিয়ে দরকষাকষি করছেন ভূমি কর্মকর্তা আবদুস সাত্তার। একপর্যায়ে টাকা পকেটে ঢোকান। এ নিয়ে বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়। এর পরই বিষয়টি জেলা প্রশাসনের নজরে আসে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর