শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
অর্থমন্ত্রীর সঙ্গে কৃষিমন্ত্রীর বৈঠক

হিসাবের চেয়ে ভর্তুকি কমছে সারে

নিজস্ব প্রতিবেদক

কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তার স্বার্থে সারে ভর্তুকি অব্যাহত রাখবে সরকার। তবে কৃষি মন্ত্রণালয় থেকে ভর্তুকির জন্য যে পরিমাণ বরাদ্দ চেয়ে চিঠি দেওয়া হয়েছিল, তার চেয়ে কমছে। গতকাল সচিবালয়ে ভর্তুকি নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। বৈঠকের বিষয়টি নিশ্চিত করে কৃষিমন্ত্রী বাংলাদেশ প্রতিদিনকে গতকাল সন্ধ্যায় টেলিফোনে জানান, কৃষি উৎপাদন ঠিক রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সার বাবদ ভর্তুকি অব্যাহত থাকবে। এ মুহূর্তে সারের দাম বাড়ানো হবে না। তবে যে পরিমাণ ভর্তুকির দাবি করা হয়েছিল, তার চেয়ে কিছুটা কমবে। সার বাবদ প্রায় ৪৬ হাজার কোটি টাকার ভর্তুকি চেয়ে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেয় কৃষি মন্ত্রণালয়।  বিশ্বব্যাপী করোনা মহামারি, ইউক্রেন যুদ্ধের প্রভাব, ডলারের উচ্চ রেট, জাহাজ ভাড়া ও অতিরিক্ত পরিবহন খরচের কারণে আমদানিকৃত সারের দাম বাড়ায় ভর্তুকিতে এই অতিরিক্ত অর্থ লাগবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

চলতি অর্থবছরের জন্য সার বাবদ ১৬ হাজার কোটি টাকা ভর্তুকিতে বরাদ্দ দিয়েছে অর্থ বিভাগ। অতিরিক্ত অর্থ বরাদ্দ নিয়ে গতকাল অর্থমন্ত্রীর সঙ্গে বেঠক করেন কৃষিমন্ত্রী।

ড. আবদুর রাজ্জাক জানান, আমরা যে দামে, যে পরিমাণ সার আমদানির ব্যয় ধরেছিলাম, সে পরিমাণ সার আমদানির প্রয়োজন পড়বে না। আমাদের মজুদ ভালো আছে। এ ছাড়া আমদানির জন্য যে দাম ধরা হয়েছিল এখন তার চেয়ে কম খরচ হবে। ফলে ভর্তুকির জন্য যে টাকা চাওয়া হয়েছিল, সেটা আর লাগছে না। 

বেসরকারি খাতে সার আমদানির সুযোগ দেওয়া হবে কি না জানতে চাইলে কৃষিমন্ত্রী এ বিষয়ে নেতিবাচক জবাব দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর