বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

১৩ জানুয়ারি বিশ্ব ইজতেমা শুরু, এগিয়ে চলছে প্রস্তুতি

আফজাল হোসেন, টঙ্গী

আগামী ১৩ জানুয়ারি শুরু হচ্ছে ৫৬তম বিশ্ব ইজতেমা। এটি বিশ্ব মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় মহাসম্মেলন। রাজধানীর সন্নিকটে কহরদরিয়াখ্যাত টঙ্গী তুরাগ নদের তীরে এদিন ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে বিশ্ব ইজতেমার কার্যক্রম। ইজতেমাকে সামনে রেখে এগিয়ে চলেছে সব প্রস্তুতি। আগামী ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব-ইজতেমার প্রথম পর্ব। এরপর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমা। দেশের বিভিন্ন স্থান থেকে আগত মুসল্লিরা জেলাওয়ারি খিত্তায় অবস্থান করবেন। প্রতি বছরের মতো এবারও উর্দু ভাষায় বয়ান করা হবে এবং বিভিন্ন দেশ থেকে আসা মুসলিদের সুবিধার্থে বয়ানের সঙ্গে সঙ্গে বাংলা ও আরবি ভাষায় তর্জমা করা হবে। কহরদরিয়া নদের তীরবর্তী ১৬০ একর জমি বিস্তৃত ময়দানের উত্তর-পশ্চিমে তৈরি হচ্ছে বয়ানমঞ্চ এবং পশ্চিমপ্রান্তে কামাড়পাড়া ব্রিজ সংলগ্ন বিদেশি মেহমানদের থাকার ঘর। আগত মুসলিদের নদী পারাপারের জন্য থাকবে সেনাবাহিনী কর্তৃক (পন্টুন) ভাসমান সেতু । ইজতেমা ময়দানের এক মুরব্বি ডা. কাজী সাহাবুদ্দিন বলেন, বিশ্ব ইজতেমা উপলক্ষে সব প্রস্তুতি এগিয়ে চলেছে। এ বছর বিশ্বের প্রায় অর্ধশতাধিক দেশের মেহমান আখেরি মোনাজাতে অংশগ্রহণ করবেন। এবারের ইজতেমায় আগের তুলনায় মুসল্লি বেশি হবে বলে আশা করছি। গাজীপুর সিটি মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ বলেন, বিশ্বখ্যাত এ ধর্মীয় ইবাদত অনুষ্ঠানে আগত মুসল্লিদের যাতায়াত, থাকা-খাওয়া, পানি ও নিরাপত্তাসহ যাবতীয় বিষয়ে সুশৃঙ্খল রাখতে গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, ইজতেমা ময়দানে সার্বিক নিরাপত্তায় সাড়ে ৭ হাজার পুলিশ সদস্য মোতায়েন থাকবে।

এ ছাড়া সিসিটিভি ক্যামেরা, ওয়াচ টাওয়ার এবং বিশেষায়িত টিমসহ প্রতিটি খিত্তায় সাদা পোশাকের বিপুল সংখ্যক পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

স্থানীয় এমপি জাহিদ আহসান রাসেল বলেন, মুসল্লিদের সুবিধার্থে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়দানের অবকাঠামো উন্নয়নে কোটি কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। সরকারে পক্ষ থেকে মুসল্লিদের সেবায় সব ধরনের সহযোগিতা থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর