শিরোনাম
সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

হবিগঞ্জে পইলের মেলায় বাহারি মাছ

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জে পইলের মেলায় বাহারি মাছ

করোনাভাইরাসের কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার অনুষ্ঠিত হয়েছে হবিগঞ্জ সদর উপজেলার ঐতিহ্যবাহী পইল মাছের মেলা। প্রতি বছর পৌষ সংক্রান্তিতে দুই শতাধিক বছর ধরে পইল বাজারে বসছে মেলাটি। এদিন উৎসবে মাতেন পইলবাসী। মেলায় দেশি প্রজাতির বড় বড় মাছ কিনতে সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়াসহ অন্যান্য জেলা থেকেও প্রচুর লোকজন এসে ভিড় জমান। গতকাল সকাল থেকে শুরু হওয়া মেলা চলবে আজ সকাল পর্যন্ত। মেলায় বোয়াল, বড় আকৃতির আইড়, চিতল, গজার, রুই, কাতলসহ নানা জাতের বাহারি মাছ নিয়ে আসেন বিক্রেতারা। এ ছাড়াও পুঁটি, চিংড়ি, কই, চাপিলা ও চান্দা মাছের মতো ছোট আকৃতির মাছ ওঠে ব্যাপক হারে। মেলাটির প্রধান আকর্ষণ মাছ হলেও এতে কৃষি উপকরণ, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, ভোগ্যপণ্য, আখ ও শিশুদের খেলনার দোকান স্থান পেয়েছে।

পইলসহ আশপাশের গ্রামের মানুষ এ মেলাটিকে তাদের পূর্ব পুরুষের ঐতিহ্য বলে ধারণ করে আসছেন। সরেজমিন মেলায় ঘুরে দেখা যায়, দেশি প্রজাতির বড় বড় মাছ নিয়ে পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা।

এদিকে, বিকাল ৪টা পর্যন্ত তেমন কেনাবেচা না হলেও তাদের প্রত্যাশা রাতের বেলায় বাড়বে কেনাবেচা। মাছ বিক্রেতা রমজান আলী জানান, প্রতি বছরই এ মেলায় বড় বড় মাছ এনে তিনি বিক্রি করে থাকেন। এবারও তিনি মেলায় নিয়ে এসেছেন বড় বড় মাছ।

মেলাটিকে ঐতিহ্য উল্লেখ করে স্থানীয় এক ক্রেতা জানান, মেলা এলে আমাদের আনন্দ দ্বিগুণ হয়ে যায়। পরিবার পরিজন ছাড়াও মেলা উপলক্ষে দূরের আত্মীয়স্বজনরা বেড়াতে আসেন। তাই এখান থেকে মাছ কিনি আমরা। আবার কেউ কেউ বড় বড় মাছ কিনে তাদের স্বজনদের বাড়িতে পাঠিয়ে দেন।

এ ব্যাপারে পইল বাজার কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোস্তফা মিয়া জানান, করোনার জন্য গত দুই বছর ঐতিহ্যের এ মেলাটি অনুষ্ঠিত হয়নি। এবার জমজমাট আয়োজনে মাছের মেলা বসেছে। এই মেলা ঘিরে এলাকায় উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর