শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
তিস্তা সেচ খাল

সংস্কারের বলি হচ্ছে ৪ লাখ সবুজ বৃক্ষ

নজরুল মৃধা, রংপুর

সংস্কারের বলি হচ্ছে ৪ লাখ সবুজ বৃক্ষ

তিস্তা সেচ খালের সংস্কারে কাটা পড়ছে সামাজিক বনায়নের এসব গাছ -বাংলাদেশ প্রতিদিন

তিস্তা সেচ খালের সংস্কারের জন্য খালের উভয় পাশে সামাজিক বনায়নের ৪ লাখ গাছ কেটে ফেলা হবে। উন্নয়নের নামে গাছ কাটলে প্রকৃতি হুমকির মুখে পড়বে এমনটা মনে করছেন পরিবেশ নিয়ে কাজ করেন এমন ব্যক্তিরা। তাদের মতে, প্রকৃতি থেকে সবুজ বনায়ন কমে গেলে জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে। গাছ না কেটে বিকল্প খোঁজার পরামর্শ দিয়েছেন তারা।

জানা গেছে, তিস্তা নদীর পানি কৃষি ক্ষেতে ব্যবহারে জন্য রংপুর সদর, গঙ্গাচড়া, তারাগঞ্জ, বদরগঞ্জ, নীলফামারী, ডিমলা, জলঢাকা, কিশোরীগঞ্জ, সৈয়দপুরসহ ১২টি উপজেলায় সেচখাল খনন করা হয়। সেচখালগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- রংপুর সেচখাল, দিনাজপুর সেচখাল, বগুড়া সেচখাল, এস সেভেনটি খাল, এস ফোরটি খাল, এস সিক্সটি খাল, টি-২ এস সেভেনটি খাল, তিস্তা  প্রধান সেচখাল, এস ওয়াই আর সেচখাল, এস টু আর সেচখাল, এস ফাইভ ডি সেচখাল, এস এইটটি সেচখাল, এস থ্রি-ডি সেচখাল, এস সিক্সডি সেচখাল, বিসিথ্রি সেচখাল। এসব খালের সংযোগ রয়েছে।

খাল খননের পরে বন ও পানি মন্ত্রণালয় সমন্বিতভাবে খাল ও সংযোগ ক্যানেলগুলোর উভয় পাশে সামাজিক বনায়নের বৃক্ষরোপণ করেন। মেয়াদ পূর্তিতে কেটে পুনরায় রোপণ করা হয় চারা। বনবিভাগ ও উপকারভোগীর মাধ্যমে ২০০২ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত গাছ রোপণ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর