বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

১৮ মাসের বেতন না দিয়ে কারখানা বন্ধ ঘোষণা, বিক্ষোভ

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের ফতুল্লায় ১৮ মাসের বেতন না দিয়ে প্যারাডাইজ ক্যাবলের সহযোগী প্রতিষ্ঠান এসবিএস বিদ্যুতের তার তৈরির কারখানা লে-অফ ঘোষণা করায় অর্ধশতাধিক শ্রমিক বিক্ষোভ করেছেন। গতকাল দুপুর থেকে বিকাল পর্যন্ত ফতুল্লার পিঠালিপুর এলাকায় কারখানাটির সামনে বিক্ষোভ করেন শ্রমিকরা। পরে সন্ধ্যায় নারায়ণগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরে দাবি-দাওয়া তুলে ধরে অভিযোগ করা হয়। এদিকে অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হলে শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসবিএস ক্যাবলের ব্যবস্থাপনা পরিচালক মো. মোবারক হোসেন স্বাক্ষরিত লে-অফ ঘোষণাপত্রে উল্লেখ করা হয়, দুই বছর ধরে কারখানার উৎপাদন বন্ধ। বর্তমানে কোনো কারখানাকে ব্যাংক ঋণ দিচ্ছে না। এ জন্য বিদেশ থেকে এলসির মাধ্যমে কাঁচামাল কিনতে পারছে না। এ ছাড়া বকেয়া বিলের জন্য তিতাস গ্যাস কারখানার সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। পাশাপাশি একাধিক ব্যাংক থেকে নেওয়া ঋণের টাকার জন্য মালিকপক্ষকে চাপ দেওয়া হচ্ছে। তাই সার্বিক কারণে কারখানা বন্ধ করা হয়েছে।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ, ইকবাল হোসেন ও এম এ শাহিন জানান, কারখানা মালিকের লে-অফ আবেদন নারায়ণগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর গ্রহণ করেনি। আমাদের অভিযোগেরভিত্তিতে বৃহস্পতিবার মালিক ও শ্রমিক উভয় পক্ষকে ডাকা হয়েছে। অধিদফতরের উপমহাপরিদর্শক ডা. রাজিব চন্দ্র দাস সরাসরি সমস্যা শুনে সমাধান দিবেন। এরপর শ্রমিকরা শান্ত হয়ে বাসায় চলে যান।

তারা আরও জানান, ‘শ্রমিকরা ২৫ বছর যাবত এসবিএস কারখানায় কাজ করে আসছে। এর মধ্যে ৬৫ শ্রমিক ১৮ মাস ধরে কোনো বেতন ভাতা পাচ্ছে না। তারপরও কারখানায় হাজিরা দিয়ে যাচ্ছে। শ্রমিকদের পাওনা পরিশোধ না করে লে-অফ ঘোষণা কাম্য নয়।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর