শিরোনাম
সোমবার, ৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধু রেলসেতুর সরঞ্জাম নিয়ে মোংলা বন্দরে বিদেশি জাহাজ

বাগেরহাট প্রতিনিধি

সিরাজগঞ্জে যমুনা নদীর ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর মূল কাঠামোর সরঞ্জাম নিয়ে ভিয়েতনাম থেকে মোংলা বন্দরে পৌঁছেছে বিদেশি জাহাজ। গতকাল বেলা সাড়ে ১১টায় ভিয়েতনামের পতাকাবাহী এমভি হাইডং ৯ নামের জাহাজটি মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। জাহাজটিতে স্টিলের পাইপসহ ১৭১টি প্যাকেজের ১ হাজার ৫৫৬ মেট্রিক টন মেশিনারি পণ্য রয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর মূল কাঠামোর সরঞ্জাম নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে ভিয়েতনামের পতাকাবাহী জাহাজ এমভি হাইডং ৯। ভিয়েতনাম থেকে আমদানি করা স্টিলের পাইপসহ ১৭১টি প্যাকেজের ১ হাজার ৫৫৬ মেট্রিক টন পণ্য নিয়ে জাহাজটি বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। দুপুর ২টা থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। দুই দিনের মধ্যে এসব পণ্য খালাস শেষে নৌপথে সিরাজগঞ্জে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

তিনি আরও জানান, গত ২৪ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু রেলসেতুর মূল কাঠামোর সরঞ্জাম নিয়ে ভিয়েতনাম থেকে মোংলা বন্দরের উদেশ্যে ছেড়ে আসে এই জাহাজটি। এর আগে গত ২১ ফেব্রুয়ারি এই রেলসেতুর ২৩০টি প্যাকেজের ৩ হাজার ১৩৪ দশমিক ১০৬ মেট্রিক টনের স্টিলের পাইপ ও মেশিনারি পণ্য নিয়ে পানামার পতাকাবাহী জাহাজ এমভি জুপিটার মোংলা বন্দরে আসে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জানান, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর মূল কাঠামোর সরঞ্জামসহ ১ হাজার ৫৫৬ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে গতকাল বেলা ১১টায় বন্দরের ৮ নম্বর জেটিতে একটি বিদেশি জাহাজ নোঙর করেছে। অগ্রাধিকার ভিত্তিতে দুপুর ২টা থেকে এসব পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। ভিয়েতনাম থেকে আসা জাহাজটির পণ্য খালাসের পর নৌপথে সিরাজগঞ্জে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে। আর পণ্য খালাস শেষে জাহাজটি ৭ মার্চ মোংলা বন্দর ত্যাগ করার কথা রয়েছে। মোংলা বন্দরের সক্ষমতা বাড়ায় দেশের সব বড় বড় মেগা প্রকল্পে বিদেশ থেকে আমদানি করা মেশিনারিসহ মূল কাঠামোর সরঞ্জাম এই বন্দরের মাধ্যমে খালাস হচ্ছে’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর