রবিবার, ১২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

জুড়ি নেই তুলসীমালার

মাসুদ হাসান বাদল, শেরপুর

জুড়ি নেই তুলসীমালার

জুড়ি নেই শেরপুরের তুলসীমালা চালের। রং, রূপ, সুগন্ধে অনন্য এ চাল। চাল দেখতে ছোট মিহি। রয়েছে মনকাড়া সুগন্ধ। তুলসীমালাকে জামাই আদুরি চালও বলা হয়। জেলা প্রশাসন ও কৃষি বিভাগের অক্লান্ত পরিশ্রমে সম্প্রতি এ চাল ব্র্যান্ডিং করা হয়েছে। পেয়েছে ব্যাপক সমৃদ্ধি। দামি হলেও বাজারে এর ব্যাপক চাহিদা। এ সুযোগে বেশি মুনাফা পেতে কতিপয় ব্যবসায়ী, পাইকার, ফড়িয়া মিলে কুলীন এ চালে সুগন্ধিজাতীয় পাউডারের সঙ্গে অন্য চাল মিশিয়ে ভেজালের কলঙ্ক মেখে দিচ্ছে। এ কলঙ্ক রোধ করতে জেলার কৃষি ও জেলা প্রশাসন অভিনব ব্যবস্থা নিতে প্রস্তত হচ্ছে। কৃষি বিভাগ জানিয়েছে, কৃষকদের কাছ থেকে সরাসারি ধান কিনে, নির্দিষ্ট মিলে চাল করে দেশব্যাপী বাজারজাত করা হবে। ধান ক্রয়, চাল উৎপাদন ও বাজারজাতকরণে কৃষি বিভাগ প্রত্যক্ষ ভূমিকা পালন করবে। এ চালের মর্যাদা অক্ষুণ্ণ রাখতে স্থানীয় প্রশাসন বদ্ধপরিকর বলে জানিয়েছে কৃষি বিভাগ। কথিত আছে, এ চালের ভাত রান্নায় এলাকাজুড়ে সুগন্ধ ছড়াতো। একদা জমিদার অধ্যুষিত শেরপুরের জমিদাররা এ চালের সুস্বাদু খাবারে অভ্যস্ত ছিলেন। জমিদারদের বাড়িতে লাট সাহেবরা এলে এ চালের বাহারি খাবার পরিবেশন করা হতো। তুলসীমালা ছিল জমিদারদের বিশেষ অভিজাত আতিথেয়তার কৌশল। লাট রমণীদের জন্য এ চাল পাঠানোর রেওয়াজ ছিল। প্রিয়জনকে তুলসীমালা উপহার দেওয়ার এ রীতি শেরপুরে এখনো চালু আছে। আর নতুন জামাইয়ের জন্য তুলসীমালার পোলাও, খিচুড়ি, পায়েস, পিঠা থাকতেই হবে। কয়েক বছর ধরে প্রশাসনের অক্লান্ত পরিশ্রমে শেরপুরের প্রাচীন ইতিহাসের ঐতিহ্য এ চাল ব্র্যান্ডিং হয়। ফলে চাহিদা ও উৎপাদন বেড়ে যায় তরতর করে। বড় চাল ব্যবসায়ীরা এ চাল কিনতে অগ্রিম বিনিয়োগও করেন।

শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ড. সুকল্প দাস বলেন, ক্রেতাদের যৌক্তিক দামে আসল তুলশীমালা সরবরাহ করতে প্রশাসন এ ব্যবস্থা নিচ্ছে। ব্যাগের গায়ে একটি কোড নম্বর থাকবে। ওই কোড নম্বর দিয়ে ক্রেতারা চালের আদিঅন্ত জানতে পারবেন। চলতি বছরেই সীমিত পরিসরে বাজারে আসবে এ প্রক্রিয়ার আসল তুলশীমালা।

জেলা প্রশাসক সাহেলা আক্তার বলেন, যে কোনো অবস্থাতেই শেরপুরের বিশেষ ব্র্যান্ড অভিজাত তুলশীমালাকে রক্ষা করা হবে। দ্রুতই জেলা প্রশাসন ও কৃষি বিভাগের ব্যবস্থাপনায় বিশুদ্ধ তুলশীমালা ফিরিয়ে দেওয়া হবে। 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর