শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

কর্ণফুলী নদীর নাব্য রক্ষায় ‘গার্বেজ ট্রিপ’ স্থাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কর্ণফুলী নদীর নাব্য রক্ষায় বন্দরের চলমান প্রকল্পের সুফল পেতে নদীর সঙ্গে সংযোগ খালগুলোর মুখে জরুরিভিত্তিতে আধুনিক প্রযুক্তির ডিসপোজাল ব্যবস্থাসহ নির্দিষ্ট দূরত্বের কয়েক স্তরে গার্বেজ ট্রিপ অথবা নেট স্থাপনের জন্য বলা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিটি করপোরেশন শাখা-২ গতকাল এ সংক্রান্ত একটি চিঠি দেয় চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক)। জানা যায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে ‘কর্ণফুলী নদীর সদর ঘাট থেকে বাকলিয়া চর পর্যন্ত বর্জ্য অপসারণ এবং ড্রেজিংয়ের মাধ্যমে নাব্য বৃদ্ধি’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। কিন্তু নগরের অন্তত ছোট-বড় ৫৭টি খাল হয়ে নগরের বর্জ্যগুলো নানাভাবে কর্ণফুলী নদীতে পড়ছে।

তাই নদীর নাব্য ধরে রাখতে জরুরিভিত্তিতে কর্ণফুলী নদীর সঙ্গে সংযোগ খালগুলোর মুখে গার্বেজ ট্রিপ বা নেট স্থাপনের জন্য বলা হয়।

চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

জানা যায়, চট্টগ্রাম ওয়াসার এক সমীক্ষা বলছে, বর্তমানে নগরীতে প্রতিদিন প্রায় ২৮৮ মিলিয়ন লিটার বর্জ্য পানি নিঃসৃত হয়ে নদীতে পড়ছে। ২০৩০ সালে এর  পরিমাণ প্রতিদিন ৫১৫ মিলিয়ন লিটার হবে। এ ছাড়া নগরীতে প্রতিদিন প্রায় ৫৩৯ ঘনমিটার ফিক্যাল স্ল্যাজ সেপটিক ট্যাংকে জমা হচ্ছে, যা আগামী ২০৩০ সাল নাগাদ প্রতিদিন প্রায় ৭১৫ ঘনমিটার হবে। ফলে নদীর পানি প্রতিনিয়ত আরও দূষিত হবে।

সর্বশেষ খবর