শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা

পদ্মা ব্যাংকের চিশতীসহ চারজনের বিরুদ্ধে দুদকে চার্জশিট অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

পদ্মা ব্যাংক (সাবেক ফারমার্স ব্যাংক) পরিচালনা পর্ষদের সাবেক নির্বাহী ও অডিট কমিটির চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতীসহ চারজনের বিরুদ্ধে চার্জশিট দাখিলের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল কমিশন থেকে এই চার্জশিট অনুমোদন দেওয়া হয়। দুদক সূত্র জানায়, ২০২০ সালের ১১ মার্চ মো. মাহবুবুল হক চিশতীসহ চারজনের বিরুদ্ধে রমনা থানায় মামলা করে দুদক। এজাহারে বলা হয়, ২০১৩ ও ১৪ সালে পদ্মা ব্যাংকের চাঁদপুর জেলার কচুয়া, জামালপুরের বকশীগঞ্জ, শেরপুর জেলার শেরপুর ও শ্রীবরদী শাখা চালু করতে অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। ওই চারটি শাখার ডেকোরেশন কাজে প্রাক্কলন ও প্রাক্কলিত মূল্য নিরূপণ না করে প্রচলিত বাজার দর থেকে বেশি মূল্যে সাজানো দরপত্র প্রকাশ করে। এরপর ঠিকাদারি প্রতিষ্ঠান রিমি এন্টারপ্রাইজের নামে বিল দেওয়া হয়েছে দেখিয়ে ৭০ লাখ ৬১ হাজার ৮২৩ টাকা আত্মসাৎ করেন। অভিযোগের সত্যতা পাওয়ায় তদন্ত কর্মকর্তা আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিলের অনুমোদন দিতে কমিশনে প্রতিবেদন জমা দেন।

কমিশন প্রতিবেদন যাচাই-বাছাই শেষে চার্জশিট দাখিলের অনুমোদন দেয়। যাদের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দেওয়া হয় তারা হলেন- পদ্মা ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী, সাবেক ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মোস্তাক আহমেদ, পদ্মা ব্যাংকের প্রধান কার্যালয়ের ব্যাংকিং ডিভিশনের হেড (অবসরপ্রাপ্ত) মো. মোস্তফা আহমেদ এবং মেসার্স রিমি এন্টারপ্রাইজের মালিক মো. মোস্তফা কামাল।

নির্বাহী প্রকৌশলী শাহাদাত তার স্ত্রীর সম্পদের হিসাব চায় দুদক : অবৈধ সম্পদ অর্জনের প্রাথমিক তথ্য-প্রমাণ পাওয়ায় টাঙ্গাইলের বিদ্যুৎ বোর্ডের সাবেক নির্বাহী প্রকৌশলী শাহাদাত আলী ও তার স্ত্রী কোহিনুর বেগমের বিরুদ্ধে সম্পদ বিবরণী দাখিলের জন্য নোটিস দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের প্রধান কার্যালয় থেকে তাদের স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব চেয়ে পৃথক নোটিস পাঠানো হয় বলে জানান সংস্থাটির উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক।

দুদকের উপপরিচালক নারগিস সুলতানা স্বাক্ষরিত নোটিসে বলা হয়, এ আদেশ পাওয়ার ২১ কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে সম্পদ বিবরণী দাখিলে ব্যর্থ হলে কিংবা মিথ্যা সম্পদ বিবরণী দাখিল করলে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ৫(২) ধারা অনুযায়ী আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর