শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

প্রস্তাবিত বাজেট জাতীয় অর্থনীতির সক্ষমতার পরিচায়ক : জাসদ

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারির সুদূরপ্রসারি অভিঘাত এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সংকটের মধ্যে প্রস্তাবিত বাজেটে জাতীয় অর্থনীতি ধরে রাখার প্রচেষ্টা করা হয়েছে। ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা ঘাটতি ধরেও ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উত্থাপন জাতীয় অর্থনীতির সক্ষমতারই পরিচায়ক। জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি গতকাল ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে এক যৌথ বিবৃতিতে এ কথা বলেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তারা বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে প্রশাসনিক দক্ষতা, রাষ্ট্রীয় ব্যয়ের মান ধরে রাখার জন্য সুশাসন নিশ্চিত করা, রাজস্ব আহরণের পদ্ধতি জোরদার করা, কর ও রাজস্ব ফাঁকি বন্ধ করা গেলে এ ঘাটতি পূরণ করা সম্ভব হবে।

তারা বলেন, প্রস্তাবিত বাজেটের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো বাজার সিন্ডিকেট ধ্বংস করে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখা, সীমিত ও নিম্নআয়ের মানুষের ক্রয়ক্ষমতা ধরে রাখা, বিদ্যুৎ-গ্যাস-জ্বালানি সরবরাহ নিরবচ্ছিন্ন রাখা এবং ডলার ব্যবস্থাপনাসহ আন্তর্জাতিক লেনদেন সচল রাখা।

তারা আরও বলেন, সামাজিক সুরক্ষা, স্বাস্থ্য ও কৃষিতে বরাদ্দ বেড়েছে। তবে চলতি অর্থবছরের তুলনায় শিক্ষা খাতে বরাদ্দ কমিয়ে দেওয়া দুঃখজনক। মোবাইল ফোন, পেনড্রাইভ, এসডি কার্ড, স্ক্যানার, প্রিন্টার, সিসি টিভি, ইলেকট্রনিক ও ইলেকট্রিক হোম অ্যাপ্ল্যায়ান্স এখন আর বিলাসী দ্রব্য নয়, প্রস্তাবিত বাজেটে এগুলোর দাম বৃদ্ধির প্রস্তাব ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশের প্রত্যয়ের সঙ্গে সাংঘর্ষিক এবং স্ববিরোধী। এলপি গ্যাস সিলিন্ডার, সিমেন্ট, কলম, চশমা, কাগজের দাম বৃদ্ধির প্রভাবও পড়বে নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের ওপর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর