শিরোনাম
শুক্রবার, ২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে আগ্রহী গাম্বিয়া

নিজস্ব প্রতিবেদক

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে গাম্বিয়া আগ্রহ প্রকাশ করছে। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চমবারের মতো সরকার গঠন করায় অভিনন্দন জানিয়েছে। এ ছাড়াও প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশে যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে তার ভূয়সী প্রশংসা করেছে। গতকাল বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত গাম্বিয়ার হাইকমিশনার মুশতাহা জাওয়ারা বর্তমান সরকারকে অকুণ্ঠ সমর্থনের পাশাপাশি এ আগ্রহ প্রকাশ করেন। সাক্ষাৎ শেষে গাম্বিয়ার হাইকমিশনার জানান, গাম্বিয়া আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতিম দেশ। গাম্বিয়া ও বাংলাদেশের রয়েছে ঐতিহাসিক সম্পর্ক। সে জন্য গাম্বিয়া বাংলাদেশের পাট ও পাটজাত পণ্য ছাড়াও বিভিন্ন কৃষিপণ্য আমদানি, বাংলাদেশের টেক্সটাইল শিক্ষা, ইসলামিক ও সাংস্কৃতিক শিক্ষা ও ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও উন্নয়ন ঘটাতে আগ্রহী।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নানক বলেন, বিএনপি রাজনীতির নামে এখন সন্ত্রাসী কর্মকাণ্ড করে একটি নামসর্বস্ব দলে পরিণত হয়েছে। তারা দেশের উন্নয়নকে ব্যাহত করতে চায়। ক্ষমতায় যাওয়ার জন্য তারা এখন বেপরোয়া কর্মকাণ্ড পরিচালনা করছে। এ সময় সহিংস কর্মকাণ্ডের পথ পরিহার করে সুস্থ ধারার রাজনীতিতে ফিরে আশার আহ্বান জানান।

বস্ত্র ও পাটমন্ত্রী নানক আরও বলেন, গাম্বিয়া নিপীড়িত রোহিঙ্গাদের সুরক্ষার জন্য ব্যবস্থা নিতে ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের সর্বোচ্চ আদালত বা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মামলা করেছিল। এজন্য গাম্বিয়ার সরকার ও জনগণকে ধন্যবাদ জানিয়েছি। এ ছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশ ও গাম্বিয়া একসঙ্গে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করছে। এ বন্ধুত্বপূর্ণ সহযোগিতা ভবিষ্যতেও অটুট থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর