২৮ ফেব্রুয়ারি, ২০২০ ২০:৫৩

করোনাভাইরাস: ভারতের সক্ষমতা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস: ভারতের সক্ষমতা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

করোনাভাইরাসে কাঁপছে চীন। আতঙ্কে পুরো বিশ্ব। চীনের পার্শ্ববর্তী দেশ ভারতেও এখন পর্যন্ত তিনজন আক্রান্ত হয়েছে। আর যে ভাইরাস মোকাবিলায় রীতিমতো হিমশিম খাচ্ছে চীনের মতো অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশ, সেখানে ভারত কতটুকু সক্ষম এ মহামারি প্রতিহত করতে? এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো

ভারত ছাড়াও ইরান-সহ আরও একাধিক দেশের ওপর নজর রাখছে তারা। এখন পর্যন্ত ইরানে ৯৫ জন আক্রান্ত হয়েছেন বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। যদিও আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৪৫। অপরদিকে এখন পর্যন্ত মারা গেছে ২৬ জন। এ ভাইরাসে প্রাণ হারিয়েছে দেশটির সাবেক এক রাষ্ট্রদূতও।

আমেরিকার বিদেশ সচিব মাইক পম্পেও জানান, পরিস্থিতি সামাল দেয়ার মতো প্রয়োজনীয় পরিকাঠামো নেই তাদের (ইরান)। হতে পারে, সেই জন্যই সঠিক তথ্য চেপে যাচ্ছে তেহরান।

আমেরিকার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের পক্ষ থেকে একটি গুপ্তচর কমিটি গঠন করা হয়েছে। তারা পরিস্থিতির দিকে নজর রেখেছে। করোনা নিয়ে সেখানেই সরাসরি রিপোর্ট করে গুপ্তচর সংস্থাগুলো। পরিস্থিতি সামাল দিতে উন্নয়নশীল দেশগুলোর কাছে প্রয়োজনীয় চিকিৎসা পরিকাঠামো এবং আর্থিক সংস্থান রয়েছে কি-না, তাও খতিয়ে দেখছে ওই কমিটি।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর