শিরোনাম
প্রকাশ : ২৫ মার্চ, ২০২০ ২১:২৫

করোনাভাইরাস : সৌদিতে ইকামার মেয়াদ তিন মাস বাড়ল

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস : সৌদিতে ইকামার মেয়াদ তিন মাস বাড়ল

সম্প্রতি বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বিশ্বের প্রতিটি দেশ নানা পদক্ষেপ দিচ্ছে। বাদ যায়নি সৌদি আরবও। দেশটি ঘোষণা দিয়েছে, ইকামার মেয়াদ শেষ হলেই তিন মাসের বাড়তি মেয়াদ পাবে সৌদি প্রবাসীরা।

সৌদি পাসপোর্ট কর্তৃপক্ষ জানায়, যাদের ইকামার (রেসিডেন্সি পারমিট) মেয়াদ ১৮ মার্চ হতে ৩০ জুন ২০২০, এর মধ্যে শেষ হবে তাদের ইকামার মেয়াদ অটোমেটিক আরও তিনমাস নবায়ন হবে বিনা মাশুলে। যাদের ইকামার মেয়াদ ১৮ মার্চ হতে ৩০ জুন ২০২০ এর মধ্যে শেষ হবে তাদের কফিল (স্পন্সর) যদি ফাইনাল এক্সিট (খুরুজ নেহাই) দিয়ে থাকে তাহলে তা কফিল বাতিল করতে পারবে। তাদেরও ইকামার মেয়াদ তিন মাস অটোমেটিক বৃদ্ধি পাবে।

যাদের কোম্পানি, মোয়াসসাসা বা কফিল ২৫ ফেব্রুয়ারি ২০২০ থেকে ২০ মার্চ ২০২০ তারিখের মধ্যে ছুটি (এক্সিট রিএন্ট্রি ভিসা-খুরুজ আওদা ভিসা) ইস্যু করেছিলো তারা যদি এই সংকটকালে দেশে না গিয়ে থাকেন, তাহলে তাদের ছুটি পুনরায় তিন মাসের জন্য বিনা ফিতে নবায়ন হয়ে যাবে। এই জন্য পাসর্পোট অফিসে যেতে হবে না।

উল্লেখ্য, করোনাভাইরাস আক্রান্ত দেশগুলোর মধ্যে একটি মধ্যপ্রাচ্যের সব থেকে বড় শ্রমবাজার সৌদি আরব। দেশটিতে প্রায় ২০ লাখ প্রবাসীর বসবাস। সেখানের স্কুল, কলেজ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বন্ধ রয়েছে প্রবাসীদের নানা কর্মস্থান। এর প্রভাব পড়েছে প্রবাসীদের ওপর। ফলে দুশ্চিন্তায় দিন কাটছে তাদের। বর্তমান অবস্থার কথা চিন্তা করে সৌদি সরকার প্রবাসীদের পাশে থেকে প্রবাসীদের জন্যও দিচ্ছে বেশ কিছু সুযোগ-সুবিধা। যার মধ্যে অন্যতম ইকামার মেয়াদ তিন মাসের জন্য বাড়িয়ে দেয়ার ঘোষণা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য