১১ জুলাই, ২০২০ ০৭:৫৮

যেসব ক্ষেত্রে মাস্ক পরা বিপজ্জনক

অনলাইন ডেস্ক

যেসব ক্ষেত্রে মাস্ক পরা বিপজ্জনক

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় দিশেহারা হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই ভাইরাসের তাণ্ডবে আমেরিকা, ব্রিটেন, ইতালি, স্পেন, ফ্রান্স ও ব্রাজিল ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে। বিশ্বে প্রতিদিনই বাড়ছে বিষাক্ত এই ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। 

ভাইরাস থেকে রক্ষা পেতে বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের ওপর জোর দেওয়া হচ্ছে বিশ্বব্যাপী। তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, কিছু কিছু ক্ষেত্রে মাস্ক ব্যবহার বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম জানতে হবে।

সংস্থাটি বলছে, মাস্ক পরে শরীরচর্চা, প্রাতঃভ্রমণ বা জগিং করবেন না। মাস্ক পরে এসব কাজ করলে শরীর পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ করতে পারে না। এই পরিস্থিতিতে অক্সিজেন কমে তা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। এজন্য একেবারে নির্জন স্থানে এসব কাজ করতে হবে। যেখানে জীবাণু প্রবেশের সম্ভাবনা থাকবে না।

খুব ভারী কাজ ও অতিরিক্ত দৈহিক পরিশ্রম হয়, এমন কাজের সময় মাস্ক পরলে শরীরে প্রয়োজনীয় অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। এতে মস্তিষ্কে রক্ত সঞ্চালনের স্বাভাবিক ছন্দ বিঘ্নিত হতে পারে।

শরীরে অক্সিজেনের ঘাটতি হলে তখন অস্বাভাবিক ক্লান্তি দেখা দেয়। পাশাপাশি শরীরের বিভিন্ন অংশের পেশিতে টান পড়া, খিঁচুনি, বমি ভাব, মাথা ঘোরানো– এমনকি স্ট্রোক পর্যন্ত হতে পারে। তাই এসব কাজ করার সময় মাস্ক ব্যবহার করবেন না।

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর