শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০২০ ১৪:১৯

করোনা চিকিৎসায় ভেষজ ওষুধ পরীক্ষার প্রটোকল অনুমোদন

অনলাইন ডেস্ক

করোনা চিকিৎসায় ভেষজ ওষুধ পরীক্ষার প্রটোকল অনুমোদন

করোনাভাইরাসের সম্ভাব্য চিকিৎসায় আফ্রিকান ভেষজ ওষুধ পরীক্ষার প্রোটোকল অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শনিবার সংস্থাটির পক্ষ থেকে এই প্রটোকল অনুমোদনের বিষয়টি জানানো হয়। খবর বিবিসি।

খবরে বলা হয়েছে, করোনা ঠেকাতে মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা একটি ভেষজ টনিকের কথা বলে বিশ্বজুড়ে হইচই ফেলে দেন। হারবাল টনিকটি মাদাগাস্কারের পাশাপাশি আফ্রিকার অন্যান্য দেশে ব্যবহৃত হচ্ছে। 

কিন্তু এটি যে করোনাভাইরাসের চিকিৎসায় কাজ করে, এমন প্রমাণ এখনো নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা সনাতনী চিকিৎসাপদ্ধতিতে উদ্ভাবিত যেকোনো কিছুকে স্বাগত জানায়। কিন্তু কোনো অপরীক্ষিত চিকিৎসার ব্যাপারে সতর্ক থাকতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা ভেষজ ওষুধের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের পাশাপাশি একটি চার্টারের অনুমোদন দেন। এতে তথ্য ও নিরাপত্তা পর্যবেক্ষণে বোর্ড গঠন করার কথা বলা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ এবং আরও দুটি সংস্থার কর্মীরা কোভিড-১৯ চিকিৎসায় ভেষজ ওষুধের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল পরীক্ষার পাশাপাশি তার জন্য তথ্য ও সুরক্ষা নিরীক্ষণ বোর্ড প্রতিষ্ঠায় চার্টার ও রেফারেন্সের শর্তাদির অনুমোদন দেয়।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর