শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ১৬:১৭
প্রিন্ট করুন printer

লন্ডনে করোনার প্রকোপ বৃদ্ধি, অস্থায়ী অ্যাম্বুলেন্স হয়ে যাচ্ছে বাস

অনলাইন ডেস্ক

লন্ডনে করোনার প্রকোপ বৃদ্ধি, অস্থায়ী অ্যাম্বুলেন্স হয়ে যাচ্ছে বাস

লন্ডনে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সেখানকার বাসগুলোকে অস্থায়ী অ্যাম্বুলেন্সে রূপান্তরিত করা হয়েছে। হাসপাতাল ও লন্ডন অ্যাম্বুলেন্স পরিসেববাগুলোর তীব্র চাপ থেকে মুক্তি দেওয়ার জন্য প্রতিটি সিঙ্গেল ডেকার বাসের বেশিরভাগ আসন সরিয়ে নেওয়া হয়েছে, যাতে প্রত্যেকে চারজন রোগী বহন করতে পারে।

পরিবহন মালিকানাধীন বাস সংস্থা গো-অ্যাহেড, তাদের পুনরায় খোলা লন্ডন নাইটিংগেল ফিল্ড হাসপাতালসহ রোগীদের স্থানান্তর করতে সহায়তা করার জন্য এই উদ্যোগ নিয়েছে।

তারা এই সেবায় এনএইচএস-এ বিশেষ করে নিবিড় পরিচর্যাতে কাজ করার পাশাপাশি সেন্ট জন অ্যাম্বুলেন্সের প্রাথমিক চিকিৎসায় সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবক, চিকিৎসক এবং নার্সদের নিযুক্ত করবেন।

গো-অ্যাহেড যানবাহনের জন্য চারজন ড্রাইভারও নিয়োগ দিয়েছে। বাসগুলো এমনভাবে প্রস্তুত করা হয়েছে যাতে রোগীদের স্থিতিশীল রাখতে এবং তাদের অবস্থা পর্যবেক্ষণ করতে গুরুত্বপূর্ণ ইনফিউশন পাম্প এবং মনিটরসহ গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জামগুলো ব্যবহার করা যেতে পারে।  

বাসগুলোতেও অক্সিজেনের ব্যবস্থা থাকবে। যানবাহনগুলো তাদের ব্যাটারি থেকে প্রয়োজনীয় বৈদ্যুতিক সরঞ্জামগুলো চার্জ করতে সক্ষম হবে। ভ্রমণের সময় যেসব রোগীদের প্রয়োজন হবে, তাদের শ্বাস নিতে বা শিরাতে ওষুধ সরবরাহ করতে সহায়তা দেওয়ার ব্যবস্থা থাকবে। 

আগামী কয়েকদিনের মধ্যেই এই স্থানান্তর প্রক্রিয়া শুরু হবে। মূলত লন্ডনের অ্যাম্বুলেন্স সেবার পাশাপাশি সহায়তা করবে এই বাসগুলো। এই অ্যাম্বুলেন্সগুলো চাপ সামলাতে পারছে না। ক্রিসমাসের সময় লন্ডন করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের কেন্দ্রে পরিণত হয়। এরপর থেকে লন্ডন করোনা রোগীদের সামলাতে হিমশিম খাচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর