শিরোনাম
প্রকাশ : ৭ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৩৫
আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪৩
প্রিন্ট করুন printer

করোনা নিরাময়ে সফলতার দাবি ইসরায়েলি বিজ্ঞানীদের

অনলাইন ডেস্ক

করোনা নিরাময়ে সফলতার দাবি ইসরায়েলি বিজ্ঞানীদের

ইসরায়েলি বিজ্ঞানীরা কোভিড চিকিৎসায় বিশাল অগ্রগতির পথ দেখছে। সম্প্রতি, অধ্যাপক নাদির আরবার ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ব্যবহৃত হয় 'ইএক্সও-সিডি২৪' প্রতিষেধকটি তৈরি করেছেন। এটি একটি গ্যাসীয় পদার্থ যা নিঃশ্বাসের সাথে প্রতি পাঁচ দিনে একবার গ্রহণ করতে হয়। 

অধ্যাপক আরবার বলেন,'করোনা ভ্যাকসিনগুলো যদি ঠিকমতো কাজ ঠিকমত করে এবং ভাইরাসটির নতুন কোন ধরণ না দেখা যায় তাহলেও করোনাভাইরাস যে আমাদের খুব শীঘ্র ছেড়ে যাচ্ছে, তেমন কোন সম্ভাবনা নেই। এজন্য আমরা এই বিশেষ ওষুধটি তৈরি করেছি। একে হিউম্যান ট্রায়ালের দিকে পরিচালিত করা হবে'। 
 
আশা ব্যক্ত করে ইচিলভ মেডিকেল সেন্টারের পরিচালক রনি গামজু টাইমস অফ ইসরায়েলের এক বিবৃতিতে জানায়, 'ওষুধটির প্রথম পর্যায়ের ট্রায়ালের গবেষণায় অত্যন্ত উন্নত এবং পরিশীলিত ফলাফল প্রদর্শন করেছে। এ থেকে করোনা রোগীদের বাঁচানো সম্ভব হবে বলে আমরা আশা করছি'। 
 
তিনি আরও বলেন, 'প্রথম পর্যায়ের পরীক্ষার ফলাফলগুলি দুর্দান্ত এবং আরবারের বহু বছরের গবেষণার উপর আমরা আমরা আস্থা আনতে পেরেছি'। 

করোনায় আক্রান্ত ৩০ জন রোগীকে এই চিকিৎসা দেয়া হয়েছিল। এদের মধ্যে ২৯ জনকেই পরবর্তী তিন থেকে পাঁচ দিনের ভেতর হাসপাতাল থেকে বাড়ি পাঠিয়ে দেয়া হয়। শুধু একজন রোগী সুস্থ হতে কিছুটা সময় নিয়েছিলেন।

 

উল্লেখ্য, ইসরাইলের সীমান্ত বন্ধ রেখে লকডাউনের বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়েছে। 


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর